Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তকে ইভ্যালির সাধুবাদ

সারাবাংলা ডেস্ক
২৪ জুন ২০২১ ২১:০৭

অনলাইন কেনাকাটায় গ্রাহক পণ্য হাতে বুঝে পাওয়ার পর ই-কমার্স সাইটগুলো টাকা পাবে— বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইভ্যালি। এই সিদ্ধান্তকে দেশে ই-কমার্স নীতিমালা প্রণয়নের প্রথম ধাপ বলে মনে করছেন ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল।

বৃহস্পতিবার (২৪ জুন) ই-কমার্স ইস্যুতে বাণিজ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক বৈঠক থেকে পণ্য সরবরাহের পর ই-কমার্স সাইটের টাকা ‍বুঝে পাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের সঙ্গে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাব প্রতিনিধিরা অংশ নেন।

বিজ্ঞাপন

বৈঠকের পর ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বলেন, গ্রাহক পণ্য অর্ডার করলে টাকা কেটে নেওয়া হবে। ওই টাকা ব্যাংকে জমা থাকবে। গ্রাহক পণ্য ডেলিভারি পেলে ব্যাংক ওই টাকা ই-কমার্স সাইটের অ্যাকাউন্টে ট্রান্সফার করবে।

আরও পড়ুন- গ্রাহক পণ্য বুঝে পেলে তারপর টাকা পাবে ই-কমার্স

ইভ্যালি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইভ্যালির প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। তিনি বলেন, গণমাধ্যম সূত্রে বিষয়টি আমরা জেনেছি। বিষয়টিকে আমরা স্বাগত জানাই। এছাড়াও শিগগিরই বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে একটি এসওপি সার্ভিস ডেভেলপ করা হবে, যেন পণ্য ডেলিভারির আগে পেমেন্ট নেওয়া না হয়। ব্যাংক বা ক্রেডিট কার্ড যাদের আছে, তারা পেমেন্ট কন্ট্রোল করবে।

রাসেল আরও বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত ই-কমার্স পরিচালনার কোনো নীতিমালা নেই। ইভ্যালি দীর্ঘ দিন ধরে এই নীতিমালার জন্য অ্যাডভোকেসি করে আসছে। আজকের এই সিদ্ধান্ত সেই নীতিমালা প্রণয়নের প্রথম ধাপ বলেই আমরা বিশ্বাস করি। এর ফলে গ্রাহক, মার্চেন্ট, মার্কেটপ্লেসসহ পুরো ইকো-সিস্টেমই উপকৃত হবে বলে আমাদের বিশ্বাস।

বিজ্ঞাপন

তিনি বলেন, যেকোনো রেগুলেটরি থেকে আসা সিদ্ধান্ত শুধু ইভ্যালি না, বরং সবার জন্যই প্রযোজ্য হবে। আমরা একে সাধুবাদ জানাই।

সারাবাংলা/টিআর

ই-কমার্স ইভ্যালি বাণিজ্য মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর