Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেনের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
২৯ জুন ২০২১ ০১:০৬

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন পদত্যাগ করেছেন। গত সপ্তাহে সুইডেনের পার্লামেন্টে আস্থা ভোটে হেরে যাওয়ায় তার সরকারের পতন হয়। সোমবার (২৮ জুন) পার্লামেন্টের স্পিকারের কাছে তিনি ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করেন।

সোমবার এক বিবৃতিতে স্টেফান লোফভান বলেন, ‘আমি স্পিকারের কাছে অনুরোধ করেছি, তিনি যেন আমাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দেন। আমার জীবনের সবচেয়ে কঠিন রাজনৈতিক সিদ্ধান্ত ছিল এটি’।

বিজ্ঞাপন

সুইডেনে নতুন সরকার গড়ার জন্য এই মহামারিকালে কোনো নির্বাচনের দিকে না যাওয়ার অনুরোধও করেন তিনি। নির্বাচনে না গিয়ে দলগুলোর সঙ্গে আলোচনা করে নতুন সরকার গড়ার চেষ্টা চালানোর জন্য স্পিকারকে তিনি অনুরোধ জানিয়েছেন বলে জানান স্টেফান লোফভান।

এর আগে গত ১৫ জুন সুইডেনে নতুন নির্মিত ভবনে ভাড়া নিয়ন্ত্রণ নীতি শিথিল করার প্রতিবাদে ক্ষমতাসীন জোট থেকে সমর্থন প্রত্যাহার করে বামপন্থী দল। ওই দিনই পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়। গত ২১ জুন এ অনাস্থা প্রস্তাবের উপর ভোটাভুটি হয়।

সুইডেনের ৩৪৯ সদস্যের পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব পাস হতে ১৭৫টি ভোটের প্রয়োজন হয়। ২১ জুন ১৮১ সদস্য অনাস্থা প্রস্তাবটির পক্ষে ভোট দেন। আস্থা ভোটে হেরে যাওয়ায় সেদিন থেকে পদত্যাগের জন্য এক সপ্তাহের সময় পান স্টেফান লোফভেন। ঠিক এক সপ্তাহ পর সোমবার পদত্যাগ করলেন তিনি।

সুইডেনে ২০১৪ সাল থেকে ক্ষমতায় সোশ্যাল ডেমোক্রেটদের নেতৃত্বাধীন সংখ্যালঘুদের জোট। এ জোটের অন্য দল গ্রিন পার্টি। তবে বামপন্থী দল জোট থেকে সমর্থন প্রত্যাহার করায় এবার সরকারের পতন হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর