Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাই মাসে নিম্নচাপের পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২১ ১২:১৪

ঢাকা: এবার জুন মাসে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। যা স্বাভাবিক মৌসুমী বৃষ্টিপাতের চেয়ে ৩ শতাংশ বেশি। একই পরিস্থিতি থাকবে জুলাই মাসেও। আবহাওয়ার পূর্বাভাস বলছে, জুলাই মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমি নিম্নচাপও হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু মোটামুটি বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

বিজ্ঞাপন

আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ও খুলনা বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারীবর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এছাড়া, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুখালী, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, জুলাই মাসে ঢাকাতে ৩৩০ থেকে ৪০৫ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে, ময়মনসিংহে ৩৮৫ থেকে ৪৭০ মিলিমিটার, চট্টগ্রামে ৬৫০ থেকে ৭৯০ মিলিমিটার , সিলেটে ৫২০ থেকে ৬৩৫ মিলিমিটার , রাজশাহীতে ৩২৫ থেকে ৪০০ মিলিমিটার, রংপুরে ৩৮৫ থেকে ৪৭০ মিলিমিটার, খুলনাতে ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার এবং বরিশালে ৪৬৫ থেকে ৫৭০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, যেহেতু বর্ষাকাল সেহেতু আগস্ট মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনটি বঙ্গোপসাগরে দু একটি নিম্মচাপেরও সৃষ্টি হতে পারে। তবে এটা জলবায়ু প্রভাবের সঙ্গে কোনো মিল নেই। বাংলাদেশে এখন বর্ষাকাল, মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় তাই আগামী দুই মাসও বৃষ্টি/ বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/জেআর/এএম

নিম্নচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর