Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কালো টাকা সাদা করার সুযোগ থাকছে আরও একবছর

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২১ ১৮:৪৮

ঢাকা: আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে। বাজেট অনুযায়ী, উচ্চ হারে কর দিয়ে আরও একবছর কালো টাকা সাদা করার বিশেষ সুযোগ থাকছে দেশের মানুষের জন্য। সেই সঙ্গে যারা নতুন বিনিয়োগ করবেন, তাদের ১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করে নেওয়ার সুযোগ থাকছে।

মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের অর্থবিল পাসের আগে কালো টাকা সাদা করার সুযোগ রেখে এই সংশোধনী আনা হয়েছে। সংশোধনী অনুযায়ী আগামী বছরের জুন পর্যন্ত অপ্রদর্শিত এসব আয় বৈধ করে নেওয়ার সুযোগ থাকছে।

বিজ্ঞাপন

জানা গেছে, চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছিল ১০ শতাংশ হারে কর দেওয়ার শর্তে। কেবল শেয়ার মার্কেট, ব্যাংক আমানত, সঞ্চয়পত্র, জমি, ফ্ল্যাটসহ নির্ধারিত কিছু খাতে এই অর্থ বিনিয়োগের শর্ত ছিল। এসব খাতে বিনিয়োগের মাধ্যমে সেই অর্থ প্রদর্শন করার পর টাকার উৎস জানতে চাওয়া যাবে না, এমনকি সরকারের কোনো সংস্থাও এ বিষয়ে প্রশ্ন করতে পারবে না— এমনটিই ছিল শর্ত।

বাজেটে মাত্র ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার এই সুযোগ দেওয়া হলেও প্রদর্শিত আয়ে করদাতারা সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত কর দিয়ে থাকেন। তবে নতুন শর্ত অনুযায়ী, শেয়ার মার্কেট, ব্যাংক ও সঞ্চয়পত্র এবং হাতের নগদ টাকা সাদা করলে ২৫ শতাংশ কর দিতে হবে। এর সঙ্গে মোট করের ওপর পাঁচ শতাংশ জরিমানা দিতে হবে। তবে কেউ যদি শিল্প-কারখানায় বিনিয়োগ করেন তাহলে তিনি ১০ শতাংশ কর দিয়েই এই সুযোগ নিতে পারবেন।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থবিল পাস কালো টাকা কালো টাকা সাদা বাজেট ২০২১-২২

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর