Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিনে সর্বোচ্চ ১৬৪ মৃত্যু, ৯৯৬৪ শনাক্তের নতুন রেকর্ড

সারাবাংলা ডেস্ক
৫ জুলাই ২০২১ ১৭:২৮

ফাইল ছবি

দেশের ইতিহাসে একদিনে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত ও করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যায় নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬৪ জন, সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ হাজার ৯৬৪ জনের শরীরে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতি তুলে ধরা হয়েছে। এ নিয়ে টানা নবম দিনের মতো দেশে একদিনে করোনায় আক্রান্ত শতাধিক ব্যক্তি মারা গেলেন। আর দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৯ লাখ ৫৪ হাজারের বেশি।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে যে ১৬৪ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে দেশে এই সংক্রমণে প্রাণহানি দাঁড়ালো ১৫ হাজার ২২৯ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

ষাটোর্ধ্ব ও খুলনায় মৃত্যু বেশি

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১০৯ জন, নারী ৫৫ জন। তাদের ১৫ জন বাসায় ও ১৪৮ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বাকি এক জনকে হাসপাতালে নেওয়ার পর মৃত পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৮৩ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১২ জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী চার জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত কয়েকদিনের মতো গত ২৪ ঘণ্টাতেও সর্বোচ্চ মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। এ বিভাগে মারা গেছেন ৫৫ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ জন মারা গেছেন ঢাকা বিভাগে। তৃতীয় সর্বোচ্চ ১৮ জন করে মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। এছাড়া বরিশাল বিভাগে ৯ জন, সিলেট বিভাগে আট জন ও ময়মনসিংহ বিভাগে দুই জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

বিজ্ঞাপন

শনাক্তের হার আরও বেড়েছে

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬০৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৩৫ হাজার ৪২টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ২টি নমুনা। এ নিয়ে দেশে ৬৭ লাখ ৫৭ হাজার ৫৬২টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৯ হাজার ৯৬৪টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৯ লাখ ৫৪ হাজার ৮৮১ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ৩০ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ১৩ শতাংশ।

গত বছরের ১৮ মার্চ, দেশে করোনা সংক্রমণ শনাক্ত হওয়ার ১১তম দিনে ১০টি নমুনা পরীক্ষায় চার জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। খাতা-কলমের হিসাবে দেশে একদিনে করোনা সংক্রমণের হার সেটিই সর্বোচ্চ ৪০ শতাংশ। তবে সামান্যসংখ্যক সেই নমুনা পরীক্ষা আমলে না নিলে এখন পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের হার পাওয়া গেছে গত বছরের ১২ জুলাই। সেদিন সংক্রমণ শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ০৪ শতাংশ। সর্বোচ্চ সংক্রমণের হারের তালিকায় এর পরের অবস্থানে রয়েছে গত বছরের ৩ আগস্ট— ৩১ দশমিক ৯১ শতাংশ। এরপর গতকাল রোববার (৪ জুলাই) সংক্রমণের হার ছিল তৃতীয় সর্বোচ্চ ২৮ দশমিক ৯৯ শতাংশ। আজ সেটি অতিক্রম করে ২৯ দশমিক ৩০ শতাংশ হারে সংক্রমণ শনাক্ত হয়েছে।

বেড়েছে সুস্থতাও

আগের দিন দেশে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ৬৯৮ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ১৮৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত মোট ৮ লাখ ৩৯ হাজার ৮২ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৮৭ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর