Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুইডেনে আস্থা ভোটে হেরে যাওয়া লোফভেন ফের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
৮ জুলাই ২০২১ ১২:৪৭

সুইডেনে গত মাসে পদত্যাগ করা প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন ফের এ পদে ফিরলেন। তবে লোফভেন এখনও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি। অর্থাৎ, নতুন সরকার গড়ার পর যদি তা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয়, তাহলে লোফভেনকে আবারও পদত্যাগ করতে হতে পারে।

সুইডেনের আইন অনুযায়ী, ৩৪৯ সদস্যবিশিষ্ঠ পার্লামেন্টের ১৭৫ জন বা তার বেশি সদস্য যতক্ষণ পর্যন্ত না কোনো প্রধানমন্ত্রীর বিপক্ষে ভোট দিচ্ছেন, ততক্ষণ প্রধানমন্ত্রী সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ না করেও টিকে থাকতে পারেন।

বিজ্ঞাপন

বুধবার সুইডেনের পার্লামেন্টে স্টেফান লোফভেনের পক্ষে পড়ে ১১৬টি ভোট, এবং বিপক্ষে পড়ে ১৭৩টি ভোট। ভোট দানে বিরত ছিলেন ৬০ জন। পার্লামেন্টের বেশিরভাগ সদস্য লোফভেনের বিপক্ষে ভোট দিলেও স্পিকার তার মনোনয়ন গ্রহণ করেন। ফলে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ না করেও ফের প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন স্টেফান লোফভেন। তবে আগামীতে জোট সরকার গড়ার পর পার্লামেন্টে ১৭৫টির বেশি ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হতে পারে স্টিফেন লোফভেনকে।

এর আগে গত ১৫ জুন সুইডেনে নতুন নির্মিত ভবনে ভাড়া নিয়ন্ত্রণ নীতি শিথিল করার প্রতিবাদে ক্ষমতাসীন জোট থেকে সমর্থন প্রত্যাহার করে বামপন্থী দল। ওই দিনই পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়। গত ২১ জুন এ অনাস্থা প্রস্তাবের উপর ভোটাভুটি হয়।

২১ জুন ১৮১ জন সদস্য অনাস্থা প্রস্তাবটির পক্ষে ভোট দেন। আস্থা ভোটে হেরে যাওয়ায় সেদিন থেকে পদত্যাগের জন্য এক সপ্তাহের সময় পান স্টেফান লোফভেন। ঠিক এক সপ্তাহ পর ২৮ জুন পদত্যাগ করেন তিনি। পদত্যাগ করে স্পিকারকে সুইডেনে নতুন সরকার গড়ার জন্য এই মহামারিকালে কোনো নির্বাচনের দিকে না যাওয়ার অনুরোধ করেছিলেন তিনি। নির্বাচনে না গিয়ে দলগুলোর সঙ্গে আলোচনা করে নতুন সরকার গড়ার চেষ্টা চালানোর জন্য স্পিকারকে তিনি অনুরোধ জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

লোফভেনের অনুরোধ অনুযায়ী, সরকার পতনের পরও নতুন নির্বাচন ঘোষণা না করে সুইডেনের বিরোধীজোটকে সরকার গড়ার আহ্বান জানান স্পিকার। তবে সরকার গড়ার জন্য যথেষ্ট সমর্থন আদায়ে বিরোধীদলগুলো ব্যর্থ হওয়ায় পার্লামেন্টের স্পিকার স্টেফান লোফভেনকে প্রধানমন্ত্রী পদে ফেরার আহ্বান জানান।

বুধবার স্টেফান লোফভেনের মনোনয়নের উপর ভোটাভুটির ফল প্রকাশের পর পার্লামেন্টের স্পিকার বলেন, সরকারের অচলাবস্থা কাটাতে স্টেফান লোফভেনের কাছে একটি সমাধান রয়েছে। তিনি জোট সরকার গড়তে পারবেন বলে জানিয়েছেন। এ জন্য আমি তাকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করেছি।

আশা করা হচ্ছে, আগামী শুক্রবার পার্লামেন্টে স্টেফান লোফভেন তার নতুন জোট সরকার ঘোষণা করবেন।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর