Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনো আহাজারি চলছে হাসেম ফুড কারখানার সামনে

আশিকুর রহমান হান্নান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২১ ০৯:২২

নারায়ণগঞ্জ: উদ্ধারকাজ সমাপ্তির দুইদিন পরও নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত হাসেম ফুড এন্ড বেভারেজ কারাখানার সামনে ভিড় জমাচ্ছেন নিখোঁজ শ্রমিকদের স্বজনরা। ধ্বংসস্তূপে পরিণত হওয়া ভবনটির সামনে মাঝেমাঝেই চ‌লছে স্বজনদের আহাজারি। দূরদূরান্ত থেকে আশা নিখোঁজ শ্রমিকদের এসব স্বজনের কান্নায় ভারী হয়ে উঠছে চারপাশ। যে কোনো মূল্যে লাশের অংশ বিশেষ হলেও ফেরন চান তারা। সেই সঙ্গে এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (১২ জুলাই) স‌রেজ‌মি‌নে গিয়ে দেখা যায়, মিলের আশপাশে বিভিন্ন জায়গায় বসে কান্নারত নিখোঁজ শ্রমিকদের স্বজনরা। তাদের আশা রানা প্লাজার রেশমার মতোই ধ্বংসস্তূপের ভেতরে থেকে যেকোনো সময় বের হয়ে আসবেন কেউ।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওই কারখানায় অগ্নিকাণ্ড সংঘঠিত হয়। এতে এ পর্যন্ত ৫২ জনের লাশের হিসাব জানিয়েছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। আহত রয়েছেন অর্ধশতাধিক শ্রমিক। উদ্ধারকৃত প্রায় সব লাশই বিকৃত হয়ে গেছে। ঢাকা মেডিক্যাল কলেজ এসব লাশের পরিচয় শনাক্তের জন্য ইতোমধ্যেই ডিএনএ টেস্টের কাজ শুরু করেছে।

নিখোঁজ শ্রমিক তাছলিমা আক্তারের বাবা আক্তার হোসেন বলেন, ‘মালিকপক্ষের দোষেই কারখানায় আগুন লাগে। মালিকপক্ষ শ্রমিকদের চারতলায় আটকে রেখে হত্যা করেছে। আমরা এ নির্মম হত্যাকাণ্ডের বিচার চাই।’

নিখোঁজ শ্রমিক আলাউদ্দিনের ভাই নসরুল্লাহ অভিযোগ করেন, কারখানাটি অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলত। অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা রাখা হয়নি। এছাড়া কারখানাটির বেশিরভাগ শ্রমিকই শিশু। কেমিক্যালের কারণে আগুন নেভাতে দীর্ঘসময় লেগে যায়। কারখানা ভবন থেকে বের হতে শ্রমিকদের জন্য কোনো ইমারজেন্সি এক্সিটের ব্যবস্থা রাখা হয়নি। নিহত শ্রমিকদের বেশিরভাগই শিশু শ্রমিক।

এ ব্যাপা‌রে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ভুঁইয়া ব‌লেন, মর্মা‌ন্তিক এ ঘটনায় দোষী‌দের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শা‌স্তি নি‌শ্চিত কর‌তে হ‌বে। এছাড়াও এ ঘটনায় আহত ও নিহত‌দের প‌রিবা‌রের পা‌শে থাক‌বে আওয়ামী লীগ ও সহ‌যোগী অঙ্গ সংগঠ‌নের নেতাকর্মীরা।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপগঞ্জে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের বিষয়ে খোঁজখবর রাখছেন। এ ঘটনায় তিনি খুব দুঃখ প্রকাশ করেছেন। তিনি আহত শ্রমিকদের সুচিকিৎসা প্রদানের নির্দেশ দিয়েছেন। আমরা চেষ্টা করছি ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর। ‌তি‌নি ব‌লেন, দোষীদের সাজা পেতেই হবে। দোষী কেউ রক্ষা পা‌বে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

টপ নিউজ নারায়ণগঞ্জ হাসেম ফুড কারখানা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর