Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্বচ্ছল ১০৫ সংস্কৃতিকর্মীকে অর্থ সহায়তা দিলো সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২১ ১৬:০০

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধে ময়মনসিংহ জেলার ১০৫ জন অস্বচ্ছল সংস্কৃতিকর্মীকে সহায়তা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সোমবার (১২ জুলাই) স্থানীয় জেলা প্রশাসনের মাধ্যমে প্রত্যেককে ৫ হাজার টাকা করে চেক দেওয়া হয়।

ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সংস্কৃতিবান্ধব সরকার সংস্কৃতিকর্মীদের বিষয়ে অত্যন্ত আন্তরিক। বৈশ্বিক করোনা মহামারির কারণে গতবছর দেশের কর্মহীন হয়ে পড়া ১০ হাজারের অধিক সংস্কৃতিসবীকে এককালীন ৪ কোটি ৬৫ লাখ ৩৩ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এবছরও দ্বিতীয় দফায় করোনায় কর্মহীন সংস্কৃতিসেবীদের মাঝে আর্থিক অনুদান দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে। যার অংশ হিসেবে ময়মনসিংহ জেলার অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে বিশেষ অনুদানের চেক বিতরণ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘ময়মনসিংহকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে জেলা জিমনেসিয়ামের সম্মুখে মুক্তমঞ্চ নির্মাণ করা হয়েছে। ব্রহ্মপুত্র নদের পাড়ে অবস্থিত জয়নুল আবেদীন সংগ্রহশালা ঘিরে সাংস্কৃতিক বলয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রকল্পের সমীক্ষা চলমান রয়েছে।’ সমীক্ষা শেষে আগামী অক্টোবর মাসের মধ্যে প্রকল্পটির ডিপিপি অনুমোদন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) নাসরিন সুলতানা, জেলা কালচারাল অফিসার মো. হামিদুর রহমান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এমও

সরকার সংস্কৃতি কর্মী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর