Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের পর বাড়ি থেকে ফেরার সুযোগ মাত্র ১ দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ১৪:৩৭

ঢাকা: সরকারি ছুটি অনুযায়ী আগামী ২১ জুলাই অনুষ্ঠিত হবে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এই চিন্তা করেই সরকার করোনাভাইরাস সংক্রমণ রোধে জারি করা বিধিনিষেধ শিথিল করেছে। যাতায়াতের সুযোগ পেয়ে রাজধানী ঢাকা ছাড়বে লাখো মানুষ। কিন্তু বাড়ি থেকে ফেরার সময়ে পড়তে হবে মহাঝামেলায়।

মঙ্গলবার (১৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ যে প্রজ্ঞাপন জারি করেছে তাতে বলা হয়েছে, ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ জারি হচ্ছে। এই সময়ে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। যদি ২১ জুলাই ঈদের জন্য বাড়ি যেতে চান তবে তাকে পরের দিন ২২ জুলাই-ই ফিরতে হবে। নয়তো ফেরার জন্য কোনো ধরনের যানবাহন থাকবে না।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা পরিচালনা এবং দেশের আর্থ সামাজিক অবস্থা ও অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ছয়টা পর্যন্ত আরোপিত সকল বিধিনিষেধ শিথিল করা হলো। তবে এ সময় সর্বাবস্থায় জনসাধারণকে সতর্কাবস্থা থাকা মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।’ একই প্রজ্ঞাপনে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারির কথা বলা হয়।

এই ২৩ জুলাই থেকে দুই সপ্তাহের জন্য জারি করা বিধিনিষেধে সড়ক, রেল ও গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। কেবলমাত্র অতি জরুরি প্রয়োজন (ওষুধ, চিকিৎসা, নিত্যপ্রয়োজনীয়, দাফন, সৎকার) ব্যতিত বাড়ির বাইরে যাওয়া যাবে না। না মানলে আইনগত ব্যবস্থা।

উল্লেখ্য, গত রোজার ঈদে সব ধরনের গণপরিবহন বন্ধ রাখা হলেও মানুষজনকে নানা উপায়ে জীবন বাজি রেখে বাড়ি যেতে দেখা যায়।

সারাবাংলা/জেআর/এএম

ঈদুল আজহা ঘরে ফেরা ঢাকায় ফেরা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর