Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সিইটিপির নকশায় সাংঘাতিকভাবে ভুল পথে হাঁটিয়েছে বুয়েট’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ১৯:১৮

প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান

ঢাকা: সাভারের চামড়া শিল্পনগরীর জন্য কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) নকশায় প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট বারবার ভুল নকশা করলেও তা স্বীকার করেনি বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেন, আমরা সাভার চামড়া শিল্পনগরীকে এখনো কমপ্লায়েন্ট করতে পারিনি। সিইটিপির নকশা যারা করেছিল, তারা কাজটি সঠিকভাবে করেনি। বুয়েট আমাদের সাংঘাতিকভাবে ভুল পথে হাঁটিয়েছে। তারা বারবার ভুল নকশা করলেও তা স্বীকার করেনি। আমাদের ঘুরিয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ জুলাই) চামড়া শিল্প নিয়ে এক অনলাইন আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘রিভাইভিং দ্য লেদার সেক্টর ইন দ্য আফটারম্যাথ অব কোভিড-১৯’ শীর্ষক এই আলোচনার আয়েজান করে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ), দ্য এশিয়া ফাউন্ডেশন ও বেসরকারি গবেষণা সংস্থা রিসার্স অ্যান্ড পলিসি ইন্ট্রিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড)।

রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে সাভারে স্থানান্তর করে সেখানে ট্যানারি শিল্পনগরী স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। পরে একে একে ট্যানারি কারখানাগুলো সেখানে স্থানান্তর হতে শুরু করে। এ ধরনের শিল্পনগরীর তরল বর্জ্য ব্যবস্থাপনার জন্য সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) বা কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার একটি অন্যতম অঙ্গ। কিন্তু সাভারে সেই সিইটিপি সঠিকভাবে গড়ে না ওঠায় সেখানকার পরিবেশ মারাত্মক ক্ষতির মুখে রয়েছে বলে আশঙ্কার কথা জানিয়ে আসছেন পরিবেশবিদরা।

সিইটিপি প্রসঙ্গে বুয়েটকেই দায়ী করছেন সালমান এফ রহমান। তাদের ভুল নকশার কারণে এখন সবাইকে ভুগতে হচ্ছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, আমরা অনেক বেশি বুয়েট-নির্ভর হয়ে পড়েছি। কিন্তু সেই বুয়েট ভুল নকশা করেও স্বীকার না করে আমাদের ঘুরিয়েছে।

বিজ্ঞাপন

সালমান এফ রহমান আরও বলেন, যেহেতু একটি অবকাঠামো হয়ে গেছে, তা ভেঙে ফেলা যাবে না। এখন একে সংস্কার করে এগোতে হবে। এখন আমাদের পরিকল্পনা, বিদেশি কাউকে দিয়ে সিইটিপির প্রয়োজনীয় সংস্কার করা। আমি এরই মধ্যে একটি উদ্যোগ নিয়েছি। একটি আন্তর্জাতিক কোম্পানিকে বলেছি এর দায়িত্ব নিতে।

তিনি বলেন, একে (সিইটিপি) কীভাবে সংস্কার করে এডব্লিউজি সনদ পাওয়ার ব্যবস্থা করা যায়, তা করতে বলেছি। এরই মধ্যে সাভার সিইটিপি নিয়ে কাজ শুরু করছে। শিগগিরই তারা আমাকে একটি প্রেজেন্টেশন দেবে। বাণিজ্য মন্ত্রণায়কে বলেছি, তারা যেন বিষয়টি গুরুত্ব নিয়ে দেখে।

তৈরি পোশাক খাতের মতোই সব খাতে সুবিধা দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘গার্মেন্টস যে সুবিধা পায়, তা পেলে অন্য খাতও ভালো করবে— এটি আমরা সবাই বুঝি। এ বিষয়টির সঙ্গে প্রধানমন্ত্রী একমত। এর ওপর আমরা শতভাগ সমর্থন দিয়ে কাজ করছি। বাণিজ্য মন্ত্রণালয়কেও বলব, এটি নিয়ে যেন কাজ করা হয়।

ইআরএফ সভাপতি শারমীন রিনভীর সভাপতিত্বে আলোচনা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী ও বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। অনুষ্ঠানে তিনটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর, গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) গবেষণা পরিচালক অর্থনীতিবিদ ড. আব্দুর রাজ্জাক ও র‌্যাপিডের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম আবু ইউছুফ।

সারাবাংলা/জিএস/টিআর

কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার সাভার শিল্পনগরী সালমান এফ রহমান সিইটিপি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর