Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রাম পুলিশদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দিতে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ২৩:১৩

ঢাকা: গ্রাম পুলিশ বাহিনীর সকল সদস্যকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন প্রদান এবং তাদের দায়িত্ব পালনকালে নিজেদের রক্ষার জন্য সুরক্ষা সামগ্রী চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) রাজবাড়ী জেলার আলীপুর ইউনিয়নের দফাদার উজ্জ্বল খান, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার রমজানপুর ইউনিয়নের মহল্লাদার সাইদুল দেওয়ান এবং রাজবাড়ীর সদর উপজেলার খান খানাপুর ইউনিয়নের দফাদার মজিবর রহমানের পক্ষে এই নোটিশ পাঠানো হয়।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং আইইডিসিআরের পরিচালককে গ্রাম পুলিশদের পক্ষে ইমেইলে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও মোহাম্মদ কাউছার।

নোটিশে বলা হয়েছে, মরণঘাতী করোনা মহামারিতে সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর প্রায় ছয় ৪০ হাজার সদস্য ২০২০ সালের মার্চ মাস থেকে নিজেদের জীবন বাজি রেখে গ্রামে-গঞ্জে করোনা মহামারি প্রতিরোধে এবং আক্রান্ত ব্যক্তিদের শনাক্তকরণ, কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, করোনা রোগে মৃত্যুবরণকারী ব্যক্তিদেরকে দাফন করা, সরকার ঘোষিত লকডাউন কার্যকর করা এবং অন্যান্য সেবা প্রদানের জন্য পুলিশ বাহিনীর এবং উপজেলা প্রশাসনের সঙ্গে দিনরাত কাজ করে আসছেন। ইতোমধ্যে অনেক গ্রাম পুলিশ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। এখনও অনেক গ্রাম পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে এবং হাসপাতালে চিকিৎসাধীন।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়েছে, অতি সম্প্রতি প্রত্যেক বিভাগীয় কমিশনার নোটিশ জারি করে প্রত্যেক উপজেলায় কমিটি করার জন্য নির্দেশ দিয়েছেন এবং উক্ত কমিটিতে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন। এমন পরিস্থিতিতে পুলিশ এবং প্রশাসনসহ সেবা প্রদানকারী সংগঠনের মতোই গ্রাম পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্য করোনা আক্রান্তের চরম ঝুঁকি নিয়ে দেশের সেবা করে যাচ্ছে। অথচ অত্যন্ত দুঃখের বিষয় সরকারের নির্ধারিত করোনার ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সুরক্ষা অ্যাপে অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধন করার জন্য গ্রাম পুলিশ বাহিনীর জন্য কোনো সুযোগ রাখা হয়নি।

এ ছাড়াও করোনাকালীন দায়িত্ব পালন করার জন্য তাদেরকে কোনো ধরনের সুরক্ষা সরঞ্জামাদি প্রদান করা হয় না। পুলিশ বাহিনী, প্রশাসনের কর্মকর্তা এবং সেবা প্রদানকারীদের মতোই বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্যের অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন পাওয়ার অধিকার রয়েছে। এই অধিকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার। যেখানে অন্যান্য সেবা প্রদানকারীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে। সেখানে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অন্তর্ভুক্ত না করা একটি নিপীড়নমূলক, বৈষম্যমূলক এবং তাদের জীবনধারণের মৌলিক অধিকারের পরিপন্থী।

গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন প্রদান এবং তাদেরকে দায়িত্ব পালনের জন্য সুরক্ষা সামগ্রী প্রদান করা না হলে এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট মামলা দায়ের করা হবে বলে নোটিশে জানানো হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

আইনি নোটিশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর