Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অরিজা ও মাস্টার ফিডের ২০ কোটি টাকার আইপিও অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২১ ২২:৫৮

ঢাকা: অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেডকে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা—বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (১৪ জুলাই) বিএসইসির ৭৮৪তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ
কোম্পানিটি ‘কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজ’ (কিউআইও)‘র মাধ্যমে প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের ১ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত টাকা দিয়ে ব্যাংক ঋণ পরিশোধ, কার্যকরী মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করবে।

জানা গেছে, সর্বশেষ গত ৩০ ডিসেম্বর সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.০২ টাকা। পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.০৯ টাকায়। এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে যথাক্রমে ইম্পেরিয়াল ক্যাপিটাল এবং সিটি ব্যাংক রিসোর্সেস।

মাস্টার ফিড এগ্রোটেক
এই কোম্পানিটি কিউআইও‘র মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের ১ কোটি শেয়ার ছেড়ে ১০ কোটি টাকা সংগ্রহ করবে। উত্তোলিত অর্থ কার্যকরী মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করা হবে। কোম্পানিটির ৩১ ডিসেম্বর সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৬৮ টাকা। একই সময়ে পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৪.০৮ টাকা।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পাটনার্স ইনভেস্টমেন্ট।

সারাবাংলা/জিএস/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর