Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এরিকের ঘোষণা, জি এম কাদেরের বিবৃতি— রওশন এরশাদ নিরুত্তর

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ০১:০৮

ঢাকা: জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদকে পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন এরশাদপুত্র এরিক এরশাদ। দুপুরে এ ঘোষণার পর রাতে পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সেক্রেটারি গণমাধমে বিবৃতি পাঠিয়ে জানিয়েছেন, রওশন এরশাদ পার্টির এই পদ নিতে আগ্রহীই নন। তবে প্রয়াত এরশাদের একজন ঘনিষ্ঠজন জানিয়েছেন, রওশন এরশাদের সম্মতি নিয়েই তাকে এরিক পার্টির চেয়ারম্যান করার প্রস্তাব ঘোষণা করেছে। যাকে ঘিরে এমন নানামুখী আলোচনা, সেই রওশন এরশাদ নিরুত্তর। গণমাধ্যমে এখন পর্যন্ত কথা বলেননি তিনি। সারাবাংলাও তার সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার কাছ থেকে সাড়া পায়নি।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুলাই) বারিধারা প্রেসিডেন্ট পার্কে প্রয়াত প্রেসিডেন্ট ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিল ছিল। সেখানেই এরশাদপুত্র সাদ এরশাদের উপস্থিতিতে এরশাদের আরেক পুত্র এরিক ঘোষণা দেন, রওশন এরশাদ এখন থেকে পার্টির চেয়ারম্যান, আর বিদ্দিশা সিদ্দিকী পার্টির কো-চেয়ারম্যান।

পরে রাতে জাপা চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদেরের সেক্রেটারি দেলোয়ার জালালীর সই করা এক প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয় গণমাধ্যমে। তাতে বলা হয়, সন্ধ্যায় জি এম কাদেরের সঙ্গে রওশন এরশাদের ফোনালাপ হয়েছে। ফোনালাপে রওশন জানিয়েছেন, জি এম কাদেরের নেতৃত্বে পার্টি সঠিকভাবে চলছে বলে তিনি মনে করেন। জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের সাফল্য ও দীর্ঘায়ুও কামনা করেন তিনি। একইসঙ্গে জানান, তিনি পার্টির চেয়ারম্যান হতে আগ্রহী নন।

আরও পড়ুন- রওশনকে জাপার চেয়ারম্যান, বিদিশাকে কো-চেয়ারম্যান ঘোষণা

এ বিষয়ে জানতে রওশন এরশাদের মোবাইল নম্বরে বারবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। রওশন এরশাদের সন্তান সাদ এরশাদকেও পাওয়া যায়নি ফোনে।

দলের কয়েকজন নেতা নাম গোপন রাখার শর্তে বলেছেন, রওশন এরশাদ হয়তো রাজনৈতিক কৌশল হিসেবে চুপ রয়েছেন। তিনি নিজে সক্রিয় কোনো অবস্থান নিলে দলের গঠনতন্ত্র অনুযায়ী জটিলতা দেখা দিতে পারে। আবার তাকে জাপা থেকে বহিষ্কার করা হলে সংসদ সদস্যপদসহ সংসদের বিরোধী দলীয় নেতার পদ নিয়েও জটিলতা দেখা দেবে। সে কারণেই হয়তো তিনি বিষয়টি এড়িয়ে যাচ্ছেন।

তবে এরিক এরশাদের মা ও এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিকী সারাবংলাকে বলছেন, এরিক প্রস্তাব করেছে, কোনো কমিটি ঘোষণা করেনি। তবে অপেক্ষা করুন শিগগিরিই সবকিছু পরিস্কার হয়ে যাবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- কে কাকে কী ঘোষণা দিয়েছে জানি না: জি এম কাদের

বিদিশা বলেন, রওশন এরশাদের নাম প্রস্তাব করেছে এরিক। এর প্রতিবাদ জানিয়ে এরিকের বড় মা রওশন এরশাদ কোনো বিবৃতি দেননি। বিষয়টি নিয়ে জি এম কাদের বিভ্রান্তি ছড়াচ্ছেন।

এদিকে, এরিকের ঘোষণার পর দুপুরেই কাকরাইলে দলীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে জি এম কাদের বলেন, সংবিধান অনুযায়ী যে কেউ রাজনৈতিক দল গঠন করতে পারে। তবে একসঙ্গে দু’টি দলের রাজনীতি করার সুযোগ নেই।

জি এম কাদেরের এমন মন্তব্যকে হুমকি ছুঁড়ে দেওয়ার নামান্তর মনে করছেন দলের নেতাকর্মীদের কেউ কেউ। তাদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, বর্তমান সংসদ সদস্যদের মধ্যে বেগম রওশন এরশাদের সঙ্গে সাদ এরশাদ রয়েছেন। অন্যরা রওশন এরশাদের কাছ থেকে দূরে বসে গেছেন। ওই সংসদ সদস্যরাও চান না, রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান হোক।

জাপা’র প্রভাবশালী ওই নেতা জানান, এরশাদের মৃত্যুর পর জি এম কাদেরকে পার্টির দায়িত্ব অর্থাৎ চেয়ারম্যান পদ দেওয়ায় বিষয়টি নিয়ে ব্যারিস্টার অনিসসহ অন্যান্য প্রেসিডিয়াম সদস্য প্রতিবাদ করেছিলেন। ওই সময় রওশন এরশাদের বাসায় সংবাদ সম্মেলন করে এর প্রতিবাদ করা হয়। ওই সময় অধিকাংশ এমপি রওশন এরশাদের সঙ্গে ছিলেন। কিন্তু এখন পরিস্থিতি উল্টে গেছে।

তবে দলের নেতাকর্মীদের একাংশের কাছ থেকে ভিন্ন খবরও পাওয়া যাচ্ছে। একটি সূত্র জানিয়েছে, এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির নতুন কমিটি ঘোষণা করা হয়েছিল। সেই কমিটি ঘোষণার সময় জি এম কাদেরের বিপক্ষে যারা ছিলেন, তারা এখন সবাই বিদিশার সঙ্গে আছেন। ফলে বিদিশা আঁটঘাট বেঁধেই নেমেছেন বলে জানাচ্ছেন তারা।

এদিকে, এমন তথ্যও একটি সূত্র জানিয়েছে— জাতীয় পার্টির যুগ্ম-মহাসচিব রাহাগির আল মাহি ওরফে শাদ এরশাদ দুপুরেই জি এম কাদেরকে ফোন করেছেন। ফোনে তিনি বলেছেন, বাবার মৃত্যুবার্ষিকীর দোয়ায় শরিক হতে সকালে প্রেসিডেন্ট পার্কে গিয়েছিলেন। এর বাইরে তিনি কোনো কিছুর সঙ্গে সম্পৃক্ত নন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম/টিআর

এরিক এরশাদ জাতীয় পার্টি জি এম কাদের টপ নিউজ বিদিশা সিদ্দিকী রওশন এরশাদ সাদ এরশাদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর