Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাটকো মামলা: খালেদাসহ আসামিদের অপরাধের প্রাথমিক প্রমাণ মিলেছে

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ০২:১৫

ফাইল ছবি

ঢাকা: গ্যাটকো (গ্লোবাল এগ্রোট্রেড প্রা. কোম্পানি লিমিটেড) দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অপরাধের প্রাথমিক প্রমাণ মিলেছে। একইসঙ্গে গ্যাটকোর পরিচালক সৈয়দ গালিব আহমেদ ও পরিচালক সৈয়দ তানভীর আহমেদকে ১৫ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি বিচারিক আদালতে থাকা এ মামলার কার্যক্রম আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় প্রকাশ করেছেন। বিচারপতিদের স্বাক্ষরের পর ৯৮ পৃষ্ঠার এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

গ্যাটকো মামলা বাতিলে দুই আসামি সৈয়দ গালিব ও সৈয়দ তানভীরের আবেদন খারিজ করে রায়ে হাইকোর্ট বলেছেন, অনভিজ্ঞ ও অদক্ষ কোম্পানিকে কাজ পাইয়ে দিয়েছিলেন খালেদা জিয়া। আর এতে সুবিধা নিয়েছিলেন আরাফাত রহমান কোকো।

আদালত তার পর্যবেক্ষণে আরও বলেন, ‘এ মামলায় খালেদা জিয়াসহ বাকিদের বিরুদ্ধে অপরাধের প্রাথমিক সত্যতা মিলেছে।’

গ্যাটকো দুর্নীতি মামলা নিয়ে জারি করা একটি রুলের শুনানি শেষে ২০১৮ সালের ২৫ নভেম্বর দেওয়া রায়ে হাইকোর্ট আসামিদের দুই সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে নিম্ন আদালতকে ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছিল।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে ঢাকার তেঁজগাও থানায় গ্যাটকো দুর্নীতি মামলা দায়ের করে দুদক। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

খালেদা জিয়া গ্যাটকো মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর