Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদুল আজহার পর এইচএসসির ফরম পূরণ

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ১৩:০৭

ঢাকা: ঈদুল আজহার পর শুরু হবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ। এবারের ফরম পূরণের কাজ হবে অনলাইনে। পরীক্ষার ফি দিতে অনলাইন লেনদেনের মাধ্যমগুলো ব্যবহার করে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বেলা ১১টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ঈদুল আজহার পর পর ফরম পূরণ শুরু হবে। কোনো শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না। অল্প বিষয়ে পরীক্ষা নেওয়া হবে, তাই ফিও কম নেওয়া হবে। এ বিষয়ে বোর্ড থেকে নির্দেশনা জারি করা হবে।

তিনি বলেন, আমরা দেখেছি গতবার সেপ্টেম্বর থেকে নভেম্বরের দিকে সংক্রমণ অনেকটা কমে গিয়েছিল। আগামী কয়েক মাসের মধ্যে ব্যাপক সংখ্যক জনগোষ্ঠীর মধ্যে টিকা দেওয়া সম্ভব হবে। গতবারের অভিজ্ঞতায় নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ কমে যাওয়ার প্রবণতা বেশি। এজন্য পরীক্ষার সব ধরনের প্রস্তুতি আমরা নিয়ে রাখছি।

তিনি আরও বলেন, করোনা মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি বিষয়ে পরীক্ষার ভিত্তিতে বাকি আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন নির্ধারণ হবে এসএসসি এবং জেএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে।

‘আর যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, তাহলে অ্যাসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে।’-বলেন শিক্ষামন্ত্রী

সারাবাংলা/টিএস/এএম

এইচএসসি পরীক্ষা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর