Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিনে সর্বোচ্চ ২৩১ মৃত্যুর রেকর্ড, ২য় সর্বোচ্চ শনাক্ত ১৩২৩১

সারাবাংলা ডেস্ক
১৯ জুলাই ২০২১ ১৭:৩৩

ফাইল ছবি

দেশে করোনা সংক্রমণ নিয়ে একদিনে মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৩১ জন। এর আগে গত ১১ জুলাই দেশে একদিনে সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু ছাড়িয়ে গেল ১৮ হাজার। শেষ পাঁচ দিনেই করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৭৩ জনের।

এদিকে, একই সময়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ২৩১ জনের শরীরে। এটি এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ। এর আগে গত ১২ জুলাই একদিনে সর্বোচ্চ ১৩ হাজার ৭৬৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল।

বিজ্ঞাপন

সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা সুলতানার সই করা কোভিড সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

একদিনে সর্বোচ্চ মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে ২৩১ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণ নিয়ে। এর আগে গত ১১ জুলাই ২৩০ জন ও ১৫ জুলাই ২২৬ জন মারা গিয়েছিলেন করোনা সংক্রমণে। এই দুই দিনের পরিসংখ্যান ছাড়িয়ে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নতুন রেকর্ড গড়েছে।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ১৮ হাজার ১২৫ জন। এর মধ্যে গত ১৪ জুলাই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু ১৭ হাজার ছাড়িয়েছিল। সে হিসাবে মাত্র পাঁচ দিনেই এক হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনায়। সুনির্দিষ্টভাবে বললে এই পাঁচ দিনে এক হাজার ৭৩ জন মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

ষাটোর্ধ্ব ও ঢাকায় মৃত্যু বেশি

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১৩৬ জন, নারী ৯৫ জন। তাদের মধ্যে ১৮ জন বাসায় ও বাকি ২১৩ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১৬৭ জন, বেসরকারি হাসপাতালে ৪৬ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৩৯ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এর মধ্যে ৯১ থেকে ১০০ বছর বয়সী আছেন চার জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী আছেন ১৭ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৪ জন ও ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৪ জন। এর বাইরে ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন ও ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন ছয় জন। এছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী এক জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই সর্বোচ্চ ৭৩ জন মারা গেছেন ঢাকা বিভাগে, দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ জনের মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। তৃতীয় সর্বোচ্চ ৪৩ জন চট্টগ্রাম বিভাগে ও চতুর্থ সর্বোচ্চ ১৭ জন মারা গেছেন রংপুর বিভাগে। এছাড়া রাজশাহী বিভাগে ১৬ জন, ময়মনসিংহ বিভাগে ১১ জন, সিলেট বিভাগে আট জন ও বরিশাল বিভাগে ছয় জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

একদিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৩৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৪৬ হাজার ৪৫১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ১২টি নমুনা। নমুনা পরীক্ষা আগের দিনের চেয়ে বেড়েছে প্রায় দেড় হাজার। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৭৩ লাখ ৩৯৯টি।

গত ২৪ ঘণ্টার সংক্রমণসহ দেশে মোট করোনা সংক্রমণ দাঁড়াল ১১ লাখ ১৭ হাজার ৩১০ জনে। নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণ কিছুটা বেশি বেড়ে যাওয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ৫৯ শতাংশ, যা আগের দিন ছিল ২৯ দশমিক ০৯ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩০ শতাংশ।

বেড়েছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যাও

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে। আগের দিন আট হাজার ৮৪৫ জন সুস্থ হয়েছিলেন করোনা সংক্রমণ থেকে। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ৯ হাজার ৩৩৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৯ লাখ ৪১ হাজার ৩৪৩ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ২৫ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর