Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশুর হাটে বৃষ্টির বাগড়া, গরুর দাম নিম্নমুখী

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট
২০ জুলাই ২০২১ ১৩:১৪

ঢাকা : সোমবার সারাদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও রাত ১০টার পর মুষলধারে বৃষ্টি নামায় পশুর হাটের পরিবেশ কর্দমাক্ত ও নোংরা হয়ে গেছে। একদিকে বৃষ্টির মধ্যে হাটের বেশিরভাগ পশু ভিজে গেছে। অন্যদিকে বৃষ্টির কারণে ক্রেতা না আসায় নিম্নমুখী গরুর দাম।

সোমবার (১৯ জুলাই) রাতে রাজধানীর ধোলাইখাল ও ধুপখোলা পশুর হাট ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

মতলু মাতব্বর খান। তিনি এসেছেন ফরিদপুর থেকে। তার নিজস্ব খামার ‘খান এগ্রো ফার্ম’ থেকে ৬৫টি গরু নিয়ে এসেছেন গত শুক্রবার। ধুপখোলা হাটের বাইরে সড়কের পাশে তার গরুগুলোর ঠাঁই হয়েছে। সবচেয়ে বড় গরুর ওজন ২৩ মণ আর সবচেয়ে ছোট গরুর ওজন সাড়ে চার মণ। তার সাথে কথা হয় সারাবাংলার এই প্রতিবেদকের সাথে।

মতলু মাতব্বর খান বলেন, গত চার দিনে মাত্র একটি গরু বিক্রি করেছি। সেটিও খুব বেশি লাভের মুখ দেখেনি। এক বন্ধুকে দিয়েছেন তিনি। এছাড়া আর কোনো গরু বিক্রি হয়নি। ৬৫টি গরু আনতে গাড়ি ভাড়া বাবদ খরচ হয়েছে এক লাখ ২০ হাজার টাকা। আর জায়গা ভাড়া বাবদ ইজারাদার কর্তৃপক্ষকে দিতে হয়েছে দেড় লাখ টাকা। গরু বিক্রি নাহলে সব গরু আবার ট্রাক ভাড়া করে খামারে ফেরত নিয়ে যেতে হবে। তখন আরও এক বছর পুষতে হবে। কিছুই করার নেই।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, শুরুর দিকে এই হাটে খুব বেশি গরু না থাকলেও গত দুইদিনে এখানে অসংখ্য গরু এসেছে। যার কারণে গরু বিক্রি হচ্ছে না। চাহিদার চেয়ে গরু বেশি আসায় দাম কমে যাচ্ছে। তবে আশা করছেন শেষমেশ সব গরুই বিক্রি হবে।

এক প্রশ্নের জবাবে মাতব্বর খান বলেন, বৃষ্টির কারণে আরও একধাপ বেচাবিক্রি পিছিয়ে গেছে। বৃষ্টিতে হাট নোংরা হয়েছে। গরুর গায়ে গোবরের দাগ ভরেছে।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ থেকে সোমবার বিকেলে ১১টি গরু নিয়ে এসেছেন আমজাদ হোসেন। তার গরুও বিক্রি হয়নি। এরমধ্যেই বৃষ্টির বাগরা। সব মিলে গরু আদৌ বিক্রি হবে কী না তা নিয়ে সন্দিহান তিনি। যারা দাম বলছেন, তারা অনেক কম দাম হাঁকাচ্ছেন।

ধোলাইখাল পশুর হাটের নির্দিষ্ট কোনো জায়গা না থাকলেও সড়কে বসেছে বড় বড় গরুর হাট। এই হাটে মাঝারি মানের গরুগুলোই বেশি এবং সবচেয়ে আগে বিক্রিও হয়ে যাচ্ছে। বড় গরুর দিকে নজর কম ক্রেতাদের। ক্রেতাদের দাবি, তারা গতবারের চেয়ে কম দামেই গরু কিনতে পারছেন এবার।

মঞ্জুর হোসেন একটি গরু কিনেছেন এক লাখ ৪০ টাকা দিয়ে। তার দাবি, একই গরু গত বছর কিনতে হয়েছিল দুই লাখ টাকায়। এবারে অসংখ্য গরু আসায় দামটা কম। তাছাড়া বৃষ্টির কারণে গরুর দাম আরও কমেছে।

নজরুল ইসলাম গরু কিনেছেন ৫৯ হাজার টাকায়। এ রকম একটি গরু গত বছর কোরবানির ঈদে কিনেছিলেন ৯২ হাজার টাকা দিয়ে। তার ভাষায় এবার গরুর দাম কম।

জানতে চাইলে ধুপখোলা পশুর হাটের ইজারাদার মো. মনিরুল ইসলাম সারাবাংলাকে বলেন, এবার এত বেশি গরু এসেছে যে জায়গা দিতে না পেরে আশপাশের সব সড়কে গরু সারি সারি করে রাখতে হয়েছে। আজকেও অনেক পশু হাটে উঠেছে। বৃষ্টির কারনে হাট কিছুটা এলোমেলো হলেও ক্রেতাদের চাহিদা অনুযায়ী হাট শেষ মুহূর্তে আবারও জমে উঠবে বলে আশা করেন তিনি।

সারাবাংলা/ইউজে/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর