Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গরুর হাটে এসে ১৮ জন করোনা পজিটিভ

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০২১ ০১:২৭

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৯টি পশুর হাটের ছয়টিতে ২৩টি নমুনা সংগ্রহ করে ৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। হাটে স্বাস্থ্য অধিদফতরের সহায়তায় বসানো ‘সুরক্ষা কর্নারে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে এসব ব্যক্তির সংক্রমণ শনাক্ত করা হয়।

ডিএনসিসি’র হাটগুলো এসব ‘সুরক্ষা কর্নার’ পরিচালনা করছেন ব্র্যাকের কর্মীরা। বেসরকারি সংস্থাটির স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির ব্যবস্থাপক ডা. মিরানা জামান মঙ্গলবার (২০ জুলাই) রাতে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

ডা. মিরানা জানান, শনিবার (১৭ জুলাই) থেকে হাটগুলোতে নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়। প্রথম দিন ৫৬ জনের নমুনা পরীক্ষা করে দু’জনের মাঝে, দ্বিতীয় দিন (রোববার, ১৮ জুলাই) ৪৮ জনের নমুনা পরীক্ষা করে চার জনের মাঝে ও তৃতীয় দিন (সোমবার) বিকেল ৫টা পর্যন্ত ৯২ জনের নমুনা পরীক্ষা করে আট জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। পশুর হাটের শেষ দিনে ২৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে ছয়টি বুথ থেকে। এর মাঝে চারজনের নমুনায় কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে।

সবমিলিয়ে চার দিনে হাটে ২১৯টি নমুনা সংগ্রহ করে ১৮ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে বলেও জানান ডা. মিরানা।

মঙ্গলবার পশুর হাটগুলোতে যে চারজনের নমুনায় কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে তাদের মাঝে ১ জন ক্রেতা ও তিনজন বিক্রেতা। এদের মাঝে ৩৮ বছর বয়সী একজন বিক্রেতার কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয় কাওলা শিয়াল ডাঙ্গা পশুর হাটে। ডিএনসিসি’র তুরাগ সংলগ্ন পশুরহাটে একটি নমুনা পরীক্ষা করে ৪৪ বছর বয়সী একজন বিক্রেতার মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়।

বিজ্ঞাপন

এদিন গাবতলী পশুর হাট থেকে ছয়টি নমুনা সংগ্রহ করা হয়। এর মাঝে ৬১ বছর বয়সী একজন ক্রেতার নমুনায় কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। এ ছাড়াও খিলক্ষেত পশুর হাটে পাঁচজনের নমুনা সংগ্রহ করে ৬৪ বছর বয়সী একজন বিক্রেতার মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়।

এর আগে, শনিবার থেকেই হাটগুলোতে অ্যান্টিজেন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ শুরু হলেও এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয় রোববার সকাল ১১টায়। মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত এ কার্যক্রম চলে। এই সময়ের মধ্যে হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের মধ্যে যাদের করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা বা শ্বাসকষ্ট দেখা যাবে বা যাদের কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার রেকর্ড আছে, কেবল তাদেরই নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল পজিটিভ হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘ঈদুল আজহা সামনে রেখে ডিএনসিসি এলাকায় একটি স্থায়ী ও আটটি অস্থায়ীসহ মোট ৯টি পশুর হাট বসেছে। প্রতিটি হাটেই সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করতে হবে। তা না করলে আইনি ব্যবস্থার মুখে পড়তে হবে। আর দেশে বিদ্যমান করোনা পরিস্থিতি বিবেচনায় প্রথমবারের মতো ডিএনসিসির হাটগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করা হয়েছে।’

স্থায়ী-অস্থায়ী পশুর হাটগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন সেবার ব্যবস্থা করায় ব্র্যাক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

সারাবাংলা/এসবি/একে

করোনা গরুর হাট টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর