Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের জামাতে মহামারি মুক্তির মোনাজাত

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০২১ ০৯:৪০

ঢাকা: বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই দেশে এসেছে মুসলমানদের অন্যতম পবিত্র উৎসব ঈদুল আজহা। করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এবার ঈদের জামাত ঈদগাহের বদলে অনুষ্ঠিত হয়েছে মসজিদে মসজিদে। ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনার পাশাপাশি মহামারি থেকে মুক্তি পেতে সর্বশক্তিমান আল্লাহর কাছে মোনাজাত করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি থাকায় এবার রাজধানীতে জাতীয় ঈদগাহ জামাতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানেও জামাত হয়নি। ধর্মমন্ত্রণালয়ের নির্দেশায় এবার স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে জামাত অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্যবিধির বিষয় বিবেচনায় নিয়ে কোনো কোনো মসজিদে অনুষ্ঠিত হয়েছে একাধিক জামাত।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতির কারণে জাতীয় ঈদগাহ মাঠের পরিবর্তে ঈদুল আজহার পাঁচটি জামাত আয়োজন করা হয়েছে জাতীয় মসজিদ বায়তুল ‍মুকাররমে। এরইমধ্যে প্রথম সকাল ৭টা ও ৮টা ও ৯টায় জামাত অনুষ্ঠিত হয়েছে। এরপর সকাল ১০টা ও ১০টা ৪৫ মিনিটে জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে ইমামতি করেন হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান, দ্বিতীয় জামাতে ইমামতি করেন হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, তৃতীয় জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা এহসানুল হক।

মসজিদে মসজিদে নামাজ শেষে মোনাজাতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতদের জন্য দোয়া করা হয়। দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়। বিপদ-আপদ থেকে সুরক্ষা চাওয়া হয় আল্লাহর কাছে।

বায়তুল মুকাররম মসজিদে প্রথম জামাত শেষে ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান মোনাজাতে বলেন, ‘করোনাভাইরাস মহামারির পরীক্ষা থেকে আল্লাহ যেন আমাদের হেফাজত করেন। আল্লাহ যেন মুসলিম উম্মাকে তথা দুনিয়াকে হেফাজত করেন।’

বিজ্ঞাপন

মোনাজাতে তিনি আরও বলেন, ‘হে আল্লাহ আমরা যেন আপনার হুকুমকে সামনে রেখে সঠিক নিয়মে, সঠিক নিয়তে কোরবানি করতে পারি। এ সুন্দর আমলকে যেন আমরা যথাযথ নিয়মে পালন করতে পারি, আমাদের তৌফিক দান করুন। সব বালা-মুছিবত থেকে আমাদের হেফাজত করুন।’

ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী ও সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। পৃথক বাণীতে তারা মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেন, মহান আল্লাহর প্রতি গভীর আনুগত্য ও সর্বোচ্চ ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। ‘আজহা’ অর্থ কোরবানি বা উৎসর্গ করা। ঈদুল আজহা উৎসবের সঙ্গে মিশে আছে চরম ত্যাগ ও প্রভুপ্রেমের পরাকাষ্ঠা।

কঠিন এ সময়ে দেশের আপামর জনগণের প্রতি কোরবানির মর্মার্থ অনুধাবন করে সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হয়ে মহামারিতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান রাষ্ট্রপতি।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শান্তি সহমর্মিতা, ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয় ঈদুল আজহা। তিনি আসুন, আমরা সবাই পবিত্র ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণমুখী কাজে অংশ নিয়ে বৈষম্যহীন, সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলি।

যথাযথ ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাজধানীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করছেন। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি করছেন।

সারাদেশে বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সরকারি সংস্থাসমূহের প্রধানগণ জাতীয় কর্মসূচির আলোকে নিজ নিজ কর্মসূচি প্রণয়ন করে ঈদ উদযাপন করবেন।

এছাড়াও বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি গণমাধ্যমসমূহ যথাযোগ্য গুরুত্ব সহকারে বিশেষ অনুষ্ঠান প্রচার ও সংবাদপত্রসমূহে বিশেষ সংখ্যা প্রকাশ করবে। ঈদ উদযাপন উপলক্ষে দেশের সকল হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধাশ্রম, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহে যথাযথভাবে পবিত্র ঈদুল আযহা উদযাপন করবে। এ উপলক্ষে সারাদেশে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রক্ষার্থে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

কোরবানির পশুর রক্ত বা বর্জ্যে পরিবেশ দুর্গন্ধময় না হয় সে বিষয়ে সকল প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান। ঈদুল আজহার পূর্ববর্তী জুমার খুৎবায় এ বিষয়ে মুসল্লিদের সচেতন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে স্বাস্থবিধি মেনে পশু কোরবানির জন্য নগরবাসীকে অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে উভয় সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবানীর পশুর বর্জ্য দ্রুত অপসারণের বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। দুই সিটি করপোরেশনের প্রয়োজনীয় সংখ্যক পরিচ্ছন্নতাকর্মী বর্জ্য অপসারণে নিয়োজিত থাকবে।

সারাবাংলা/একে

ঈদুল আজহা ঈদের জামাত করোনা কোরবানির ঈদ নভেল করোনাভাইরাস মহামারি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর