Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিনে ২৫৮ মৃত্যৃর নতুন রেকর্ড, শনাক্ত আরও ১৪৯২৫

সারাবাংলা ডেস্ক
২৭ জুলাই ২০২১ ১৮:১৬

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনই ২৪৭ জনের মৃত্যুর রেকর্ড হয়েছিল। ২৪ ঘণ্টার ব্যবধানে সেই রেকর্ড ভেঙে গেছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে মারা গেছেন ২৫৮ জন।

একই সময়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১৪ হাজার ৯২৫ জনের শরীরে। আগের দিনের ১৫ হাজার ১৯২ সংক্রমণের পর এটিই একদিনে সর্বোচ্চ সংক্রমণ। অর্থাৎ গত ২৪ ঘণ্টার সংক্রমণের পরিমাণ দেশে দ্বিতীয় সর্বোচ্চ।

মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে।

এক দিনে সর্বোচ্চ মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সর্বোচ্চ ২৫৮ জন মারা গেছেন। এ নিয়ে ফের টানা তিন দিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু পেরিয়ে গেল দুইশ। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ১৯ হাজার ৭৭৯ জনে। এখন পর্যন্ত সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১৩৮ জন, নারী ১২০ জন। তাদের মধ্যে বাসায় ১৫ জন ও ২৪১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। দুই জনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৫৮ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১৪৭ জন। এর মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৮ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫০ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৭ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী দু’জন। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৬ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী আট জন ও ১১ থেকে ২০ বছর বয়সী দু’জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। ১০ বছরের কম বয়সী ও একশ বছরের বেশি বয়সী কেউ এই সময়ে মারা যাননি।

বিজ্ঞাপন

এদিকে, একই সময়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ৮৪ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬১ জন চট্টগ্রাম বিভাগের, তৃতীয় সর্বোচ্চ ৫০ জন খুলনা বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগে ২১ জন, বরিশাল বিভাগে ১৩ জন, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১১ জন করে এবং সিলেট বিভাগে সাত জনের মৃত্যু হয়েছে গত গত ২৪ ঘণ্টায়।

দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আগের দিনের মতোই ৬৩৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৫ হাজার ১৫৯টি, পরীক্ষা হয়েছে ৫২ হাজার ৪৭৮টি। এটি একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষার রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫০ হাজার ৯৫২টি নমুনা পরীক্ষা হয়েছিল। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৭৫ লাখ ৫৮ হাজার ৭১১টি।

এসব নমুনা পরীক্ষায় ১৪ হাজার ৯২৫টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এটি দেশে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। আগের দিনই (সোমবার, ২৬ জুলাই) একদিনে সর্বোচ্চ ১৫ হাজার ১৯২ নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল।

এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৮ দশমিক ৪৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৮১ শতাংশ।

বেড়েছে সুস্থতা

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে। আগের দিন ১১ হাজার ৫২ জন সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১২ হাজার ৪৩৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল মোট ১০ লাখ ২২ হাজার ৪১৪ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৮ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর