Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬২৩০ সংক্রমণের নতুন রেকর্ড, মৃত্যু তৃতীয় সর্বোচ্চ ২৩৭

সারাবাংলা ডেস্ক
২৮ জুলাই ২০২১ ১৮:৫৩

দেশে করোনাভাইরাস সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১৬ হাজার ২৩০ জনের শরীরে। এর আগে কখনো এক দিনে এত বেশি মানুষের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি। এর আগের রেকর্ডটি ছিল গত সোমবারের (২৬ জুলাই)। ওই দিন একদিনে ১৫ হাজার ১৯২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল।

এদিকে, একই সময়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৩৭ জন। এটি এক দিনে তৃতীয় সর্বোচ্চ মৃত্যু। গতকাল ও পরশু (মঙ্গলবার ও সোমবার) যথাক্রমে ২৫৮ জন ও ২৪৭ জনের মৃত্যুর রেকর্ড হয়েছিল।

বুধবার (২৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তির তথ্য বলছে, এ নিয়ে দেশে করোনা সংক্রমণ পেরিয়ে গেল ১২ লাখ। আর করোনায় মৃত্যুও পেরিয়ে গেল ২০ হাজার।

এক দিনে তৃতীয় সর্বোচ্চ মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এক দিনে তৃতীয় সর্বোচ্চ ২৩৭ জন মারা গেছেন। এ নিয়ে চার দিন ধরে টানা দুই শতাধিক মৃত্যু হয়েছে। আর এই চার দিনে মারা গেছেন ৯৭০ জন। আর সব মিলিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ২০ হাজার ১৬ জনে। এর মধ্যে প্রথম ১০ হাজার মৃত্যুতে সময় লেগেছিল এক বছরেরও বেশি। আর শেষ ১০ হাজার মৃত্যু হলো সাড়ে তিন মাসেরও কম সময়ে। এখন পর্যন্ত সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১৪৯ জন, নারী ৮৮ জন। তাদের মধ্যে বাসায় ১৩ জন ও বাকি ২২৪ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৩৭ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১৩৯ জন। এর মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৮ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী ছিলেন এক জন। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন ও ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। ২০ বছরের কম বয়সী ও একশ বছরের বেশি বয়সী কেউ এই সময়ে মারা যাননি।

এদিকে, একই সময়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ৭০ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬২ জন চট্টগ্রাম বিভাগের, তৃতীয় সর্বোচ্চ ৩৪ জন খুলনা বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগে ২১ জন, সিলেট বিভাগে ১৮ জন, রংপুর বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ৯ জন ও ময়মনসিংহ বিভাগে সাত জনের মৃত্যু হয়েছে গত গত ২৪ ঘণ্টায়।

এক দিনে সর্বোচ্চ সংক্রমণ

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আগের দিনের মতোই ৬৩৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৬ হাজার ১৫৭টি, পরীক্ষা হয়েছে ৫৩ হাজার ৮৭৭টি নমুনা। একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষারও রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫২ হাজার ৪৭৮টি নমুনা পরীক্ষা হয়েছিল। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৭৬ লাখ ১২ হাজার ৫৮৮টি।

এসব নমুনা পরীক্ষায় ১৬ হাজার ২৩০টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এটি দেশে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। গত পরশু সোমবার (২৬ জুলাই) একদিনে সর্বোচ্চ ১৫ হাজার ১৯২ নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল।

এ নিয়ে দেশে মোট সংক্রমণ ১২ লাখ পেরিয়ে গেলে। গত ২৪ ঘণ্টার সংক্রমণ মিলিয়ে দেশে এখন মোট ১২ লাখ ১০ হাজার ৯৮২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৩০ দশমিক ১২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ।

বেড়েছে সুস্থতা

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে। আগের দিন ১২ হাজার ৪৩৯ জন সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১৩ হাজার ৪৭০ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল মোট ১০ লাখ ৩৫ হাজার ৮৮৪ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৪ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর