Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুরক্ষা সাইট হ্যাকের প্রমাণ পায়নি পুলিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২১ ১৮:১৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে কোভিড ভ্যাকসিনের নিবন্ধনের ওয়েবসাইট ‘সুরক্ষা’ হ্যাক করে সার্ভারে প্রবেশের অভিযোগের সত্যতা পায়নি পুলিশ। বরং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রের কর্মীরাই সুরক্ষা সাইট ব্যবহার করে ভ্যাকসিন গ্রহীতাদের মোবাইলে এসএমএস পাঠিয়েছেন বলে প্রাথমিক তথ্য রয়েছে পুলিশের হাতে।

এদিকে, পুলিশের পক্ষ থেকে সুরক্ষা হ্যাক হয়নি মর্মে জানানোর পর চমেক হাসপাতাল কর্তৃপক্ষ বুধবার (২৮ জুলাই) নগরীর পাঁচলাইশ থানায় তাদের দায়ের করা সাধারণ ডায়েরি (জিডি) প্রত্যাহার করে নিয়েছে।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির সারাবাংলাকে বলেন, ‘তদন্তে আমরা সুরক্ষা সাইটটি হ্যাক হওয়ার কোনো প্রমাণ পাইনি। চমেক হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রে অন্তত ১০ জন আছেন, যারা সাইটটি ব্যবহার করেন। তাদের সবার আইডি ও পাসওয়ার্ড এক। আমাদের কাছে তথ্যপ্রমাণ আছে, তাদেরই কেউ ঘনিষ্ঠজনকে আগেভাগে ভ্যাকসিন পাইয়ে দিতে অগ্রিম এসএমএস দিয়েছেন।’

আরও পড়ুন- সুরক্ষা সাইট হ্যাক করে এসএমএস পাঠানোর অভিযোগ

তিনি বলেন, ‘আমরা বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছি। উনারা বুঝেছেন বিষয়টা, এরপর জিডি প্রত্যাহার করে নিয়েছেন।’

এ ধরনের আইনবর্হিভূত কর্মকাণ্ডে জড়িতদের খুঁজে বের করতে পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ যৌথভাবে চেষ্টা করবে বলে ওসি জানিয়েছেন।

একাধিক ভ্যাকসিন গ্রহীতার মোবাইলে সুরক্ষা সাইট বহির্ভূত ভ্যাকসিন গ্রহণের তারিখ এসএমএসের মাধ্যমে গত কয়েকদিন ধরে পাঠানোর বিষয়টি নজরে আসার পর মঙ্গলবার চমেক হাসপাতালের উপপরিচালক ডা. আফতাব উদ্দিন নগরীর পাঁচলাইশ থানায় জিডি করেন।

জিডিতে উল্লেখ করা হয়, প্রতিদিনই কে বা কারা সুরক্ষা সাইট হ্যাক করে ভ্যাকসিন প্রদানের নির্দিষ্ট তারিখ উল্লেখ করে ভুয়া এসএমএস দিয়ে আসছেন। ফলে ভ্যাকসিনের নির্দিষ্ট লক্ষ্যের অতিরিক্ত ভ্যাকসিন গ্রহীতা কেন্দ্রে এসে কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে অনুরোধ করা হয়েছিল জিডিতে।

সারাবাংলা/আরডি/টিআর

করোনা ভ্যাকসিন সুরক্ষা প্ল্যাটফর্ম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর