Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রিঅ্যাক্টর ভবনে ডোম স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জুলাই ২০২১ ১৩:১৯

ঢাকা: পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ভবনে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ষষ্ঠ টায়ার স্থাপন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পারমাণবিক শক্তি করপোরেশন- রোসাটম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটির প্রকৌশল শাখা এএসই জেএসসি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৪ মিটার ব্যাসার্ধ এবং ১৮৫ টন ওজনের এই ধাতব কাঠামোতে রিঅ্যাক্টর ভবন কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির অংশে +৪৪.১০০ উচ্চতায় স্থাপন করা হয়েছে। আর এ কাজ ট্রাস্ট রোসাটমের বাংলাদেশ শাখার বিশেষজ্ঞরা ১৩৫০ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন ভারী ক্রলার ক্রেনের মাধ্যমে সম্পন্ন করেছে। এর আগে ১৫টি স্টিল ক্যাবল বিশিষ্ট একটি বিম স্থাপন করা হয়েছে।

এএসই জেএসসি’র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক অ্যালেক্সান্ডার ডেইরি সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন, অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের তিনটি টায়ারের প্রথমটি অ্যাসেম্বল করা হয়েছে। এর পরের ধাপে বাকি দুটি টায়ারকে রিঅ্যাক্টর ডোম কন্টেইনমেন্টে প্রি- অ্যাসেম্বল করা। এই কাঠামোগুলোকে ঝালাইয়ের সঙ্গে সংযোজন করে ডোম এ কনক্রিটের ঢালাই শুরু হবে।

আর এই কাজের জন্য কয়েক মাস ধরে প্রস্তুতি নেওয়া হয়। রিঅ্যাক্টর ভবনের তিন টায়ারের এই মেটাল ইউনিটকে পাওয়ার ইউনিটের অদূরে বিশেষ স্লিপওয়েতে ১৮৫ টন এবং ১৯১ টনে প্রি- অ্যাসেম্বল করা হয়।

রোসাটমের প্রকৌশল শাখার তৈরি নকশা অনুযায়ী নির্মিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে মোট দুইটি ইউনিট থাকবে। প্রত্যেক ইউনিটে ভিভিআইর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে এবং এগুলোর মেয়াদ ৬০ বছর।

সারাবাংলা/জেআর/এসএসএ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর