Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে বন্যায় মৃত্যু ৩০২, নিখোঁজ ৫০

আন্তর্জাতিক ডেস্ক
২ আগস্ট ২০২১ ২১:০৯

চীনের কেন্দ্রীয় হেনান প্রদেশে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। দেশটিতে গত জুলাইয়ের শেষ দিকে এই বন্যা দেখা দেয়। চীনের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভয়াবহ বন্যায় অঞ্চলটি ডুবে যাওয়ার পর প্রায় ৫০ জন এখনো নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। এছাড়াও এক কোটি ৩০ লাখ লোক এবং ৯০০টি বাড়ি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির ঝেংজু শহরে বেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এই শহরেই পাতাল রেলের ভেতরে প্রবেশ করে প্লাবিত করেছিল এবং রাস্তায় থাকা গাড়ি ভাসিয়ে নিয়ে গিয়েছিল। শহরটিতে তিন দিনে এক বছরের সমান বৃষ্টিপাত হয় বলেও জানা গেছে।

আরও পড়ুন: চীনে রেকর্ডভাঙা বৃষ্টিপাত, ১২ মৃত্যু

সোমবার (২ আগস্ট) হংকংয়ের ঝেংজু শহরের মেয়র এক সংবাদ সম্মেলনে বন্যায় মৃতদের সংখ্যা নিশ্চিত করতে গিয়ে জানান, উদ্ধার কার্যক্রম পরিচালনার সময় ভূগর্ভস্থ গাড়ি পার্কগুলো থেকে ৩৯টি মৃতদেহ পাওয়া যায়।

তিনি বলেন, শহরের পাতাল রেল লাইন-৫ বন্যায় প্লাবিত হয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়। গত মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ট্রেনের ভেতরে আটকে পড়া মানুষ পানির উপরে তাদের মাথা রাখতে হাত উপরে তুলছিল।

বন্যায় মৃতদের স্মরণে পাতাল রেল কর্তৃপক্ষ স্টেশনে মৃতের নাম খোদাই করা একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করে। গত সপ্তাহে সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছিল।

প্রদেশটির বেশকয়েকটি বাঁধ ও জলাশয় ঝুঁকির মধ্যে ছিল এবং নদীর তীর ঠিক রাখতে দেশটির সেনাবাহিনীকে মোতায়েন করা হয়েছিল। এ সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উল্লেখযোগ্য ‘প্রাণহানি ও সম্পত্তির ক্ষতি’ সম্পর্কে সতর্ক করেছিলেন।

সারাবাংলা/এনএস

চীনে বন্যায় মৃত্যু বেড়ে ৩০২ নিখোঁজ ৫০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর