Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে ৪ অনিয়মের অভিযোগে প্রাভার কার্যক্রম বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২১ ২২:২৫

ঢাকা: করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়মের অভিযোগ পাওয়ায় বেসরকারি প্রতিষ্ঠান প্রাভা হেলথের কার্যক্রম সাময়িকভাবে বন্ধের আদেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে করোনা নমুনা পরীক্ষায় সুনির্দিষ্ট চারটি অনিয়মের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলে অধিদফতর জানিয়েছে।

সোমবার (২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. ফরিদ উদ্দিনের সই করা এক আদেশে প্রাভা হেলথকে সব ধরনের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখতে বলা হয়েছে।

গত ৭ জুলাই প্রাভা হেলথের বিরুদ্ধে নমুনা পরীক্ষায় ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ আনে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের পরিবার। অভিযোগে বলা হয়, প্রাভা হেলথের ভুল রিপোর্টের পর তাদের বিদেশ ভ্রমণ বাতিল হয়। প্রাভা হেলথ কর্তৃপক্ষ নতুন করে আর নমুনা পরীক্ষা করাতে রাজি হয়নি। পরে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা কেন্দ্রে (আইইডিসিআর) নমুনা পরীক্ষা করে তারা করোনা নেগেটিভ আসেন। ভুল ফল দেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরে লিখিত অভিযোগ জানায় ব্যারিস্টার শফিক আহমেদের পরিবার।

আরও পড়ুন- করোনা পরীক্ষায় অনিয়ম: প্রাভা হেলথের কার্যক্রম বন্ধের নির্দেশ

এ অভিযোগ তদন্তের জন্য স্বাস্থ্য অধিদফতর কমিটি গঠন করে। অধিদফতরের উপপরিচালক (হাসপাতাল-১) ডা. মো. জাহিদুল ইসলামকে তদন্ত কমিটির প্রধানের দায়িত্ব দেওয়া হয়। তারা তদন্ত করে প্রাভা হেলথের বিরুদ্ধে চারটি অনিয়মের তথ্য পেয়েছেন।

তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের নমুনা সংগ্রহ বুথে পৃথক ডোনিং ও ডোফিং রুম থাকার নিয়ম থাকলেও প্রতিষ্ঠানটিতে একই রুমে ডনিং ও ডফিং হচ্ছে। এটি অগ্রহণযোগ্য। এছাড়া বিদেশগামী যাত্রীদের কাছ থেকে করোনা পরীক্ষার ফি বাবদ সর্বোচ্চ আড়াই হাজার টানা নেওয়ার নিয়ম থাকলেও প্রাভা প্রত্যেকের কাছ থেকে বাড়তি দেড়শ টাকা করে নিবন্ধন ফি নিয়েছে। তদন্ত কমিটি এটিকেও অগ্রহণযোগ্য বলে মতামত দিয়েছে।

এদিকে, আরটি-পিসিআর পরীক্ষার প্রতিবেদনে বিএমডিসি থেকে রেজিস্ট্রেশন পাওয়া একজন চিকিৎসকের সই করা আবশ্যক। কিন্তু তদন্ত দল প্রাভার দেওয়া করোনা রিপোর্টে কোনো চিকিৎসকের সই পায়নি।

আরও পড়ুন- প্রাভায় পজিটিভ, আইইডিসিআরে নেগেটিভ সাবেক আইনমন্ত্রীর পরিবার

প্রাভার বিরুদ্ধে শেষ অভিযোগে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি তাদের ওয়েব সাইটে ‘OUR PARTNER’ হিসেবে WHO তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার লোগো ব্যবহার করেছে। এ বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে প্রতিষ্ঠানটি বিষয়টি জবাব না দিয়ে তাদের ওয়েবসাইটে ‘OUR PARTNER’ শব্দটির বদলে ‘OUR Corporate Clients’ লিখেছে। এটিকেও তদন্ত কমিটি অগ্রহণযোগ্য বলে মতামত দিয়েছে।

তদন্ত কমিটির এসব মতামতের ভিত্তিতেই মহাপরিচালকের অনুমোদনক্রমে প্রাভা হেলথের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/এসবি/টিআর

করোনা পরীক্ষা করোনা পরীক্ষায় অনিয়ম টপ নিউজ নমুনা পরীক্ষা প্রাভা হেলথ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর