Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে আসছে আরও ৬ কোটি ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২১ ১৭:০৫

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় চীন থেকে সিনোফার্মের আরও ছয় কোটি ডোজ ভ্যাকসিন আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এর মধ্যে অক্টোবর ও নভেম্বর মাসে পর্যায়ক্রমে দুই কোটি করে চার কোটি ডোজ ভ্যাকসিন এবং এরপর ধারাবাহিকভাবে বাকি ভ্যাকসিনও দেশে পৌঁছবে।

শনিবার (৭ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সঙ্গে আগেই দেড় কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি হয়েছে। এরইমধ্যে তারা ভ্যাকসিন পাঠানোও শুরু করেছে। চীন থেকে আরও ছয় কোটি ডোজ ভ্যাকসিন নিয়ে আসার চুক্তি হবে। প্রধানমন্ত্রী এই অনুমোদন দিয়েছেন।

তিনি বলে, যেভাবে চীন বলেছে- নভেম্বরের মধ্যে প্রতি মাসে সমহারে ভ্যাকসিন দেশে আসবে। তাদের কমিটমেন্ট ঠিক থাকলে অক্টোবরে দুই কোটি ও নভেম্বরে দুই কোটি ভ্যাকসিন পাওয়া যাবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে দেশব্যাপী ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হয়েছে এবং ৫০ লাখের মতো মানুষকে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ভ্যাকসিন সংগ্রহ প্রতিনিয়ত বাড়ানোর চেষ্টা চলছে।

জাহিদ মালেক বলেন, বিশ্বজুড়েই ভ্যাকসিনের সংকট। এমন কোনো দেশ নাই যেখানে ভ্যাকসিনের সন্ধান করা হয়নি। প্রতিটি জায়গায় দূতাবাস কাজ করছে। চীন থেকে মোট সাড়ে সাত কোটি ডোজ ভ্যাকসিন আসার কথা।

তিনি বলেন, কোভ্যাক্সের আওতায় ভ্যাকসিন সরবরাহও চলমান থাকবে। ভ্যাকসিনেশন কার্যক্রম গ্রামে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। শহরের মানুষ ভ্যাকসিন মোটামুটি পেয়েছে। গ্রামের বয়স্ক লোকেরা সেভাবে ভ্যাকসিন পাননি। তাদের মধ্যে অনীহাও ছিল। সেই জন্য ভ্যাকসিন তাদের কাছে নিয়ে যাওয়া হচ্ছে।

ঢাকা শহরে যে ৭৫ শতাংশ করোনা রোগী আছে তাদের বেশির ভাগই গ্রাম থেকে আসা এবং ৯০ শতাংশই ভ্যাকসিন গ্রহণ করেন নি— মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।

সারাবাংলা/এসবি/একেএম

চীনের করোনা ভ্যাকসিন টপ নিউজ সিনোফার্ম স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর