Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু: জুলাইয়ের মোট সংক্রমণ ছাড়িয়ে গেল আগস্টের ১০ দিনেই

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২১ ০১:২৩

ঢাকা: দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। সোমবার (৯ আগস্ট) সকাল ৮টা থেকে মঙ্গলবার (১০ আগস্ট) পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২২৬ জন। এ নিয়ে আগস্টের প্রথম ১০ দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হলেন ২ হাজার ৩২১ জন। অথচ পুরো জুলাই মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল দুই হাজার ২৮৬ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন ৯১৫ জন। এর মধ্যে কেবল রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন আছেন ৮৫২ জন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে কেবল রাজধানীরই ২১১ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ২০২১ সালে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন চার হাজার ৯৭৯ জন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন চার হাজার ৪৬ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মাঝে ৬৩ জন ঢাকা বিভাগের বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন।

সরকারের স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ১৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে তাদের কাছে। তবে এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। ফলে এখন পর্যন্ত এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়ার সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৭৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মিটফোর্ড হাসপাতালে ৫৬ জন, ঢাকা শিশু হাসপাতালে ১০ জন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। আর রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১৩৬ জন।

বিজ্ঞাপন

এদিকে বর্তমানে রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫৯৪ জন চিকিৎসাধীন আছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর রাজধানীর বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বর্তমানে চিকিৎসাধীন ৪০ জন। এর বাইরে ময়মনসিংহ বিভাগে একজন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে সাত জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এছাড়াও রংপুর বিভাগে দুই জন ও খুলনা বিভাগে সাত জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। সব মিলিয়ে জুলাই মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল দুই হাজার ২৮৬।

সারাবাংলা/এসবি/এসএসএ

ডেঙ্গু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর