Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিপোতে নামল মেট্রোর আরও দুই সেট ট্রেন

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২১ ২১:৪০

ফাইল ছবি

ঢাকা: দিয়াবাড়ির ডিপোতে নেমেছে মেট্রোরেলের আরও দুই সেট ট্রেন। বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকালে উত্তরার অস্থায়ী জেটি থেকে ট্রেনের বগিগুলো স্থানান্তরের কাজ শুরু করে শুক্রবার (২০ আগস্ট) শেষ হয়। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড- টিএমটিসিএল সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রতি সেট ট্রেনে চারটা বগি ও দুটি ইঞ্জিন রয়েছে। ২০০ টন ধারন ক্ষমতার ক্রেনের সাহায্যে এক একটি বগি বার্জ থেকে ট্রেইলারে স্থানান্তর করা হয়। ট্রেইলারে করে সেগুলো দিয়াবাড়ি ডিপোতে আনলোড করা হয়।

বিজ্ঞাপন

ডিপোতে আনলোড করার পর মেকানিক্যাল ইলেকট্রিক্যাল ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা নিরীক্ষা হবে। এরপর কোচগুলো লাইনে তোলা হবে। আর এ কাজে দেড় থেকে দুই মাস সময়ের প্রয়োজন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত ২২ জুন জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে মেট্রোরেলের তৃতীয় ও চতুর্থ ট্রেন সেট বাংলাদেশের উদ্দেশে রওনা করে। ২০ জুলাই এগুলো মোংলা সমুদ্রবন্দরে পৌঁছায়। সেখানে শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা শেষ করে গত ১৮ আগস্ট রাজধানীর তুরাগ নদে ডিএমটিসিএল-এর অস্থায়ী ডিপোতে এসে পৌঁছায়।

এর আগে মেট্রোরেলের আরও দুই দফা কোচ ঢাকায় পৌঁছায়। সেসব কোচের ট্রায়াল রান এরইমধ্যে শেষ করেছে ডিএমটিসিএল।

জানা গেছে, সব মিলিয়ে ২৪ সেট ট্রেন তৈরি করে দেবে জাপান। যার মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোতে ডিসি ১৫০০ ভোল্টেজ বিদ্যুৎ ব্যবস্থা থাকবে। প্রতিটি ট্রেনে দুটি করে হুইল চেয়ার থাকবে। স্টেইনলেস স্টিল বডির প্রতিটি কোচে থাকবে লম্বালম্বি আসন। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি কোচে চারটি দরজা থাকবে। মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় যাওয়া আসায় ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ মেট্রোরেল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর