Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানের কোনো জঙ্গিকে আশ্রয় দেবে না রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
২২ আগস্ট ২০২১ ১৯:০৮

ভ্লাদিমির পুতিন, ফাইল ছবি

আফগানিস্তানের অভ্যন্তরীণ সংঘাত রাশিয়ায় সরাসরি প্রভাব ফেলছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দেশে কোনো ‘আফগানিস্তানের জঙ্গিকে’ স্থান দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন পুতিন।

পশ্চিমা কিছু দেশ আফগানিস্তান থেকে পলায়নরতদের মধ্য এশিয়ার দেশগুলোতে অস্থায়ীভাবে পাঠাচ্ছে। শরণার্থীদের ওইসব দেশ থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো গ্রহণ করার কথা রয়েছে। পশ্চিমা দেশগুলোর এমন সিদ্ধান্তেরও সমালোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

তবে শরণার্থীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে রাশিয়া মোটেও ইতিবাচক নয় বলে জানালেন পুতিন। তিনি বলেন, শরণার্থী সেজে আসা কোনো আফগানিস্তানের জঙ্গিকে আশ্রয় দেবে না রাশিয়া। রোববার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ এজেন্সি রুশ প্রেসিডেন্টের এমন বক্তব্য প্রকাশ করে।

উল্লেখ্য যে, ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ হাতে তুলে নেয় তালেবান। এদিন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তালেবানের হামলা থেকে প্রাণ বাঁচাতে অসংখ্য মানুষ জড়ো হন কাবুল বিমানবন্দরে। তাদের দেশ ত্যাগে সাহায্য করছে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো সদস্যরা। বহু আফগান নাগরিককে মধ্য এশিয়ার কিছু দেশ অস্থায়ীভাবে আশ্রয় দিচ্ছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো জানিয়েছে, ভিসা প্রক্রিয়া শেষ হওয়ার পরই তাদের গ্রহণ করা হচ্ছে।

সারাবাংলা/আইই

আফগানিস্তান টপ নিউজ তালেবান ভ্লাদিমির পুতিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর