Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাইনের ওপর দেখা মিলল মেট্রোরেলের

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২১ ১৭:৪৭

ঢাকা: রাজধানীবাসীকে যানজট থেকে মুক্তি দিতে স্বপ্নের যে মেট্রোরেলের মহাকর্মযজ্ঞ চলছে, তা এগিয়ে গেল আরও এক ধাপ। দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত মেট্রোরেলের লাইনের ওপর দিয়ে চলাচল করল রেলের কোচ। আগামী পরশু রোববার (২৯ আগস্ট) পরীক্ষামূলকভাবে মেট্রোরেলের চলাচল শুরুর আগে সবকিছু ঠিক আছে কি না, তা দেখে নেওয়া হলো এর মাধ্যমে।

শুক্রবার (২৭ আগস্ট) সকাল ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত চার ঘণ্টা চলাচল করেছে মেট্রোরেল। ছয়টি বগি নিয়ে চারটি স্টেশন ঘুরে এসেছে এটি।

শুক্রবার বিকেলে মেট্রোরেল নির্মাণের দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক সারাবাংলাকে বলেন, আগামী রোববার সকাল ১০টায় ভায়াডাক্টের ওপর দিয়ে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হবে। এর আগে কোথাও কোনো সমস্যা আছে কি না, সেটি দেখার জন্যই পূর্বপ্রস্তুতি হিসেবে আজ মেট্রোরেল চালানো হয়েছে লাইনের ওপর দিয়ে।

ডিএমটিসিএলের এই কর্মকর্তা বলেন, আমরা এখন সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করছি। চলাচলে সমস্যা হলে দুর্ঘটনা ঘটতে পারে। ফলে সবকিছু ঠিক আছে কি না, তা পুঙ্খানুপুঙ্খভাবে দেখা হচ্ছে। মেট্রোরেল চলার সময় স্টেশনে স্টেশনে থামা হয়েছে। রোববার যেন কোনো ধরনের সমস্যা না হয়, সেটির জন্য এই পরীক্ষা।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, রোববার থেকে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হলেও তাতে কোনো যাত্রী পরিবহন করা হবে না। আগামী বছরের ডিসেম্বরের দিকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরুর সম্ভাবনা রয়েছে।

ডিএমটিসিএল সূত্র বলছে, গত ৩১ জুলাই পর্যন্ত মেট্রোরেলের লাইন নির্মাণ কাজের অগ্রগতি ৬৮ দশমিক ৪৯ শতাংশ। মেট্রোরেল লাইনের ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬ দশমিক ৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। অন্যদিকে ১৭টি স্টেশনের কাজ চলছে পুরোদমে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। পাশাপাশি বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

এদিকে, মেট্রোরেলের জন্য চারটি ট্রেন সেট উত্তরার ডিপোতে এসে পৌঁছেছে। এর মধ্যে দুইটি সেটের পরীক্ষাও শেষ। তৃতীয় ও চতুর্থ পর্যায়ের ট্রেন সেটের পরীক্ষা চলমান।

সারাবাংলা/এসজে/টিআর

ডিএমটিসিএল পরীক্ষামূলক চলাচল মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর