Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরীক্ষামূলক যাত্রায় মেট্রোরেল বাস্তবের পথে আরও একধাপ

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২১ ১১:২৫

মেট্রোরেলের পুরো রুটে এভাবে শিগগিরই ট্রেনচলাচল শুরু হবে— এমনটিই আশাবাদ ঢাকাবাসীর

ঢাকা: যানজটমুক্ত রাজধানীর গড়ার স্বপ্ন নিয়ে শুরু হয়েছিল এমআরটি লাইন-৬ প্রকল্প তথা মেট্রোরেলের কাজ। সে পাঁচ বছর আগের কথা। এরপর আর থেমে থাকেনি সে কাজ। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যেও চলেছে সমানতালে। এর মধ্যে দৃশ্যমান হয়েছে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত উড়ালপথের সড়ক। দেশে চলে এসেছিল মেট্রোরেলের ট্রেন সেটও। সব অপেক্ষার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত সেই স্বপ্নের মেট্রোরেল উড়াল দিলো উড়ালপথে। যাত্রী নিয়ে নয়, তবে যাত্রী পরিবহনের প্রথম ধাপ হিসেবে মেট্রোরেলের ট্রায়াল রান অর্থাৎ পরীক্ষামূলক চলাচল শুরু হয়ে গেল। সেইসঙ্গে রাজধানীবাসীর একটি স্বপ্নও একধাপ এগিয়ে গেল পূরণের পথে।

বিজ্ঞাপন

রোববার (২৯ আগস্ট) সকাল সাড়ে ১১টায় এমআরটি-৬ ডিপোতে মেট্রোরেলের পরীক্ষামূলক পরিচালনা ও পরীক্ষণের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তিনি বলেন, মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, দৃশ্যমান।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এম এ এন সিদ্দিক জানিয়েছেন, ট্রায়াল রান পর্বে মেট্রোরেল সর্বোচ্চ ২৫ কিলোমিটার গতিতে উত্তরা দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত যাবে। এতে সময় লাগবে ৩০ মিনিট। এ সময় চারটি স্টেশন অতিক্রম করবে। ট্রায়ালের এই সময়ে মেট্রোরেলে কোনো যাত্রী পরিবহন করা হবে না।

এর আগে, গতকাল শুক্রবার উত্তরা দিয়াবাড়ী ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত ভায়াডাক্টের ওপর দিয়ে প্রথমবারের মতো মেট্রোরেল চালিয়ে দেখানো হয়, যা ছিল আজকের ট্রায়ালের প্রস্তুতি। এরও আগে ১১ মে উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোর ভিতরে প্রথমবারের মতো গণমাধ্যমের সামনে এই বৈদ্যুতিক ট্রেন চালিয়ে দেখানো হয়।

আরও পড়ুন-

ডিএমটিসিএলের সর্বশেষ তথ্য অনুযায়ী, এমআরটি লাইন-৬ প্রকল্পের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার লাইনের সমন্বিত অগ্রগতি হয়েছে ৬৬ দশমিক ৪৯ শতাংশ। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার লাইনের অগ্রগতি ৮৮ দশমিক ১৮ শতাংশ। ২০২৪ সালের মধ্যে পুরো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ভায়াডাক্টের ওপরে মেট্রোরেলের মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ হয়েছে। অন্যদিকে চারটি মেট্রো ট্রেন সেট ডিপোতে চলে এসেছে। এর মধ্যে দুইটি সেটের পরীক্ষাও শেষ। তৃতীয় ও চতুর্থ পর্যায়ের ট্রেন সেটের পরীক্ষা চলমান।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ও দ্বিতীয় সেটের ট্রায়াল ডিপোর ভেতরেই শেষ হয়েছে। এখন ভায়াডাক্টের ওপরে ট্রায়াল দেওয়ার প্রস্তুতি চলছে। এতে সফল হলে মেট্রোরেল চলাচলে আর কোনো বাধা থাকবে না। যখন লাইন স্থাপনের কাজ শেষ হবে, তখন এগুলো চলতে পারবে।

সারাবাংলা/এসজে/এএম/টিআর

এমআরটি-৬ প্রকল্প ওবায়দুল কাদের ডিএমটিসিএল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) পরীক্ষামূলক চলাচল মেট্রোরেল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর