Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৯৯ ভাগ: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২১ ১৭:৪৫

ড. আব্দুর রাজ্জাক, ফাইল ছবি

ঢাকা: গেল অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হয়েছে শতকরা ৯৯ ভাগ। যা জাতীয় গড় অগ্রগতির চেয়ে বেশি। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ তথ্য জানিয়েছেন।

সাফল্যের ধারাবাহিকতা রক্ষার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, আগামীতে সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। চলতি অর্থবছরে যে প্রকল্পগুলো নেওয়া হয়েছে তার শতভাগ বাস্তবায়নে কাজ করতে হবে।

রোববার (২৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, অত্যন্ত স্বচ্ছতা ও মানসম্পন্নভাবে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্প পরিচালকরা কেনাকাটায় অস্বচ্ছতা, অযৌক্তিক দাম নির্ধারণ বা কোনোরকম দুর্নীতিতে জড়িত হলে তাদের কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।

আফগানিস্তানে তালেবানদের দখল প্রসঙ্গে মন্ত্রী বলেন, আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় এসেছে, তা দেখে দেশে একটি গোষ্ঠী রাজনৈতিক অস্থিরতা তৈরির অপচেষ্টা চালাচ্ছে। আফগানিস্তানে যা ঘটছে তা সেদেশের অভ্যন্তরীণ ব্যাপার। তারপরও আমাদের সাবধান ও সতর্ক থাকতে হবে, যাতে দেশে কেউ অস্থিতিশীলতা সৃষ্টি করতে না পারে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি। মোট বরাদ্দ ২ হাজার ৯৫৮ কোটি টাকা। সবচেয়ে বেশি ৬৮০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে। এছাড়া উল্লেখযোগ্য বরাদ্দের মধ্যে রয়েছে স্মলহোল্ডার এগ্রিকালচার কম্পিটিটিভনেস প্রকল্পে ১৬০ কোটি টাকা, এনটিপি-২ প্রকল্পে ১৫৭ কোটি টাকা এবং মানসম্পন্ন আলু বীজ উৎপাদন ও বিতরণ প্রকল্পে ১০০ কোটি টাকা।

বিজ্ঞাপন

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থা প্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর