Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহাবতার ভগবান কৃষ্ণের জন্মদিন আজ

সারাবাংলা ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ০৮:৫৫

ঢাকা: মহাবতার ভগবান কৃষ্ণের জন্মদিন আজ, শুভ জন্মাষ্টমী।

সনাতন ধর্ম বিশ্বাস অনুযায়ী, দ্বাপর যুগের শেষ ভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে জন্মগ্রহণ করেন শ্রীকৃষ্ণ।

সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, কৃষ্ণই স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষরূপে পৃথিবীতে আবির্ভূত হন।

জন্মাষ্টমী উপলক্ষে উপবাস, পূজা-অর্চনা ও নামকীর্তনসহ বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করবেন সনাতন ধর্মের অনুসারীরা। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিনটি উদযাপিত হবে।

প্রতিবারের ন্যায় এবারও জন্মাষ্টমী উদযাপনে কেন্দ্রীয়ভাবে মহানগর সর্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নানান কর্মসূচি হাতে নিয়েছে। দেশজুড়ে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ইসকনসহ বিভিন্ন মন্দিরে জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা পালিত হবে।

তবে, রোববার (২৯ আগস্ট) জারি করা এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে করোনা সংক্রমণ ঝুঁকির মধ্যে জন্মাষ্টমীর শোভাযাত্রা না করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

জন্মাষ্টমীর শোভাযাত্রা না করার নির্দেশ

এদিকে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশে এবং দেশের বাইরে বসবাসরত সনাতন ধর্মাবলম্বীদের জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সর্বজনীন পূজা কমিটির নেতারা।

সারাবাংলা/একেএম

জন্মাষ্টমী

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর