Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫২২ কেজি ওজনের মাছ বিক্রির জন্য বরিশালে মাইকিং

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২১ ১৮:৩১

বরিশাল: বরিশালের তালতলীতে প্রায় ৫২২ কেজি ওজনের একটি শাপলাপাতা মাছ ধরা পড়েছে। মাছটি বিক্রির জন্য বরিশাল নগরীতে চলছে মাইকিং। মঙ্গলবার (৩১ আগস্ট) ভোর ৭টা থেকে নগরীর অলিগলিতে মাইকিং করছেন রুবেল নামে এক মৎস্য ব্যবসায়ী।

নগরীর পোর্ট রোডের মাছ ব্যবসায়ী রুবেল সারাবাংলাকে বলেন, ‘সোমবার (৩০ আগস্ট) মাঝ রাতে খবর পেলাম তালতলীতে এক জেলের জালে বড় একটি মাছ ধরা পড়েছে। সেখানে গিয়ে দেখি বিশাল শাপলাপাতা মাছ। দরদাম করে কিনে নিয়ে এসেছি। খুচরা ক্রেতাদের কাছে মাছ বিক্রি করে তাকে টাকা পরিশোধ করব’।

বিজ্ঞাপন

জেলের বরাত দিয়ে রুবেল বলেন, ‘ইলিশ ধরার জন্য বরিশাল নগরীর উপকণ্ঠে তালতলী নদীতে জাল ফেলেন তিনি। কিছুক্ষণ পরে নদীর পানি কমতে থাকায় শাপলা পাতা মাছটি জালে ওঠে। মাছটি নৌকা-জালসহ টেনে নদীর মধ্যে নিয়ে যেতে থাকে। তবে পানি বেশি না থাকায় আর জালে পেঁচিয়ে পড়ায় মাছটি বেশিদূর যেতে পারেনি। তালতলী ঘাটে মাছটি নিয়ে আসার পর ৩৫০ টাকা কেজি দরে কিনে নিয়েছে’।

তিনি বলেন, ‘মাছটির ওজন প্রায় প্রায় ৫২২ কেজি। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য মাইকিং করছি’। মঙ্গলবার পোর্ট রোড রসুলপুর মৎস্য অবতরণ কেন্দ্রে মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করা হবে বলেও জানান তিনি।

লকডাউন, মাছ শিকারে নিষেধাজ্ঞা বিভিন্ন কারণে গত দুই বছর ধরে মাছ ব্যবসা ভালো চলছিল না উল্লেখ করে রুবেল আরও বলেন, ‘শাপলাপাতা মাছটি যদি বিক্রি করতে পারি তাহলে সেই ক্ষতি কিছুটা পুষিয়ে উঠতে পারব। তাছাড়া মাছটি ধরে জেলেরও ভাগ্য খুলে গেছে’।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানান, আঞ্চলিকভাবে শাপলাপাতা মাছ বলা হলেও এর ইংরেজি নাম লিওপার্ড স্টিং রে। এই প্রজাতির মাছ অগভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। আগে এ মাছ সচরাচর পাওয়া গেলেও বর্তমানে এটি দুর্লভ হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর