Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্ব র‌্যাংকিংয়ে স্থান পেতে হলে ওবিই বাস্তবায়ন করতে হবে’

স্টাফ করেসপেন্ডন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৯

ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, ফাইল ছবি

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা ও বিশ্ব র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়ের স্থান পেতে হলে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) বাস্তবায়ন করতে হবে।

বুধবার ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ আয়োজিত ‘আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ওবিই সফলভাবে বাস্তবায়ন করা গেলে উচ্চশিক্ষা ও গবেষণায় দেশ এগিয়ে যাবে এবং বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত স্থান অর্জন করা সম্ভব হবে। উন্নত সমাজ বিনির্মাণে গুণগত ও জীবনমুখী শিক্ষার কোন বিকল্প নেই। ওবিই এলক্ষ্য অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি দৃঢ় বিশ্বাস করেন।

কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ’র সভাপতিত্বে কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মনোনীত শিক্ষকরা অংশগ্রহণ করেন। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

কর্মশালায় ইউজিসি’র এসপিকিউএ পরিচালক ড. ফখরুল ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। এসপিকিউএ বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনসহ কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়সমূহকে ওবিই অনুসরণ করে কারিকুলাম প্রণয়নে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন করা গেলে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। গ্রাজুয়েটরা চাকরি উপযোগী দক্ষতা অর্জনের মাধ্যমে প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের মেধার স্বাক্ষর রাখতে পারবে।

তিনি আরও বলেন, উচ্চশিক্ষায় কাঠামোগত পরিবর্তন দরকার। শিক্ষার পুরাতন ধারা থেকে বেরিয়ে আসতে হলে শিক্ষকদের পেশাগত জ্ঞান বৃদ্ধি ও মনোজগতে পরিবর্তন করা প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সভাপতির ভাষণে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের তরুণ প্রজন্মকে কর্মক্ষেত্রের উপযোগী করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। তিনি স্ট্র্যাটেজিক লিডারশিপ, ক্যারিয়ার সচেতনতা বিষয়গুলো কারিকুলামে যুক্ত করার পরামর্শ দেন।

সারাবাংলা/টিএস/এসএসএ

ইউজিসি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর