Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্ত্রীকে এসিড নিক্ষেপের দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বহাল

স্টাফ করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ২২:৪১

ফাইল ছবি

ঢাকা: স্ত্রীকে অ্যাসিডে ঝলসে দেওয়ার মামলায় সিরাজগঞ্জের শাহজাদপুরে গোপীনাথপুর গ্রামের মো. আকবর আলীর মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।

বুধবার (১ সেপ্টেম্বর) আসামির আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন ফরিদ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

আদেশের পরে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী বলেন, ‘এসিড নিক্ষেপে মৃত্যুদণ্ডের সাজা বহালের রায়টি দুর্লভ। ঘটনার সময় মেয়েটির বয়স ছিল ১৮ বছর। এসিড দিয়ে মেয়েটির স্বামী তার কান, চোখ ও মুখ ঝলছে দিয়েছিল। আমরা আদালতে বলেছি, এ ধরনের ঘৃণ্য অপরাধে সাজা যদি মৃত্যুদণ্ড বহাল না থাকে সমাজে বিরূপ প্রভাব পড়বে। শুনানি শেষে আদালত মৃত্যুদণ্ড বহাল রেখেছেন। এ রায়টি এসিড নিক্ষেপকারীদের জন্য বড় সতর্ক বার্তা।’

মামলার বিবরণে জানা যায়, সৌদি আরব থেকে এসে ২০০৬ সালের ৪ সেপ্টেম্বর আকবর আলীর সঙ্গে ভিকটিমের বিয়ে হয়। বিয়ের পর আকবর আলী ফের সৌদি আরব চলে যান। এর কয়েকমাস পর দেশে ফিরে স্ত্রীকে সৌদি আরব নিয়ে যেতে চাইলে এ নিয়ে স্বামী-স্ত্রী ও দুই পরিবারের মধ্যে বিরোধ হয়। এ ঘটনার জেরে ২০০৮ সালের ১৮ ফেব্রুয়ারি মধ্য রাতে স্ত্রীর গায়ে আকবর আলী এসিড ঢেলে দেয়।

এরপর আহত গৃহবধূকে উদ্ধার করে প্রথমে পাবনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। এ ঘটনায় পরদিন ২০০৮ সালের ১৯ ফেব্রুয়ারি ভিকটিমের বাবা একই উপজেলার বড় বাসুরিয়া গ্রামের মো. আব্দুল আউয়াল শেখ শাহজাদপুর থানায় মামলা করেন।

বিজ্ঞাপন

এ মামলায় ২০০৯ সালে আত্মসমর্পণ করেন আকবর আলী। এরপর সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত বিচার শেষে ২০০৯ সালের ২৩ আগস্ট এসিড অপরাধ দমন আইনের ৫ (ক) ধারায় আকবর আলীকে মৃত্যুদণ্ড দেন।

বিচারিক আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স ও কারাবন্দি আসামির আপিল শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর আকবর আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন।

পরে এ রায়ের বিরুদ্ধে কারাবন্দি আসামি আকবর আলী আপিল বিভাগে আবেদন করেন। আজ আসামির আবেদন খারিজ করে দিয়ে মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ।

এমএইচডি/জেডএস/একে

এসিড নিক্ষেপ ঢাকা মেডিকেল হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর