Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নায়ক মান্নার স্ত্রীর রিটে কপিরাইট আইনের ৪টি ধারা নিয়ে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৮

প্রতীকী ছবি

ঢাকা: কপিরাইট আইনের ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আইন সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (৫ সেপ্টেম্বর) প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদেরের রিটের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান ও আইনজীবী নাজিরুল আলম।

বিজ্ঞাপন

এর আগে, গত ৭ জুন কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। প্রয়াত নায়ক এসএম আসলাম তালুকদার মান্নার স্ত্রী শেলী কাদেরের পক্ষে নাজিরুল আলম এ রিট দায়ের করেন।

আইনজীবীরা জানান, কপিরাইট আইনের ওই চারটি ধারা অনুসারে কোনো প্রডিউসারকে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়ে থাকে। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা প্রডিউসার ও ক্রিয়েটরদের মধ্য এমন কোনো চুক্তি হবে না যা কারো জন্য কঠিন হয়ে যায়। তাই আইনের বিপরীতধর্মী ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। সেইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকারদের সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

টপ নিউজ রিট রুল হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর