Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিথ্যা তথ্য দিয়ে সঞ্চয়পত্র কিনলে জেল

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:১১

ঢাকা: মিথ্যা তথ্য দিয়ে সঞ্চয়পত্র কিনলে জেল-জরিমানার বিধান রেখে সরকারি ঋণ আইন-২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ৪০ ধারা বিশিষ্ট ঋণ আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন পায়।

সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান।

সচিব বলেন, কেউ যদি জাতীয় সঞ্চয় স্কিম সার্টিফিকেটের স্বত্ত্ব অর্জনের উদ্দেশ্যে মিথ্যা বক্তব্য তৈরি করে তাহলে, অনধিক ছয় মাসের কারাদণ্ড অথবা অনধিক এক লাখ টাকা জরিমানা অথবা, উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

কেবিনেট সচিব খন্দকার আনোয়ার বলেন, ডিপোজিটের ব্যাপারে কেউ যদি মিথ্যা কথা বলে। টাকার উৎস-ইনকাম ট্যাক্স সংক্রান্ত তথ্যে যদি গড়মিল থাকে; সেক্ষেত্রে অভিযুক্তের ব্যাপারে শাস্তির সুপারিশ করা হয়েছে।

তিনি বলেন, সরকারি ঋণ অ্যাক্ট ১৯৪৪ এ প্রয়োজনীয় সংশোধনী এনে সরকারি ঋণ আইন ২০২১ হিসেবে খসড়া তৈরি করা হয়েছে।

‘জনগণকে এটা ওপেনলি জানানো হবে’ উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কত টাকা কত দিনের মুনাফায় কত টাকা প্রাপ্য হলো— তা জনগণকে জানানো হবে।

তিনি আরও বলেন, বাস্তবতার প্রেক্ষিতে ঋণ পদ্ধতি এবং সঞ্চয় পদ্ধতিও বদলে গেছে। তাই নতুন আইন প্রয়োজন হচ্ছে। নতুন এই আইনের মাধ্যমে দেশের ঋণ ব্যবস্থাপনায় সংশিষ্ট দফতরগুলোর জন্য অধিকতর আধুনিক প্রক্রিয়ায় ঋণ সংগ্রহ নিশ্চিত করার পাশাপাশি টেকসই ঋণ নীতি-পরিকল্পনা প্রণয়ন, কৌশলপত্র তৈরি, ঋণের ঝুঁকি প্রাক্কলন এবং সরকারের দায় হিসাবের পথ আরও সম্প্রসারিত হবে।

বাজেট ঘাটতি পূরণে ঘাটতি অর্থায়ন বা অন্য কোন উদ্দেশ্যে সরকার দেশি বা বিদেশি মুদ্রায় যে ঋণ নেয় তার সুদসহ বা সুদছাড়া যে কোন ঋণ বিনিয়োগ সংগ্রহ করতে পারবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘সরকার যে ঋণ নেবে তার বিপরীতে লগ্নি করা টাকা শর্তানুসারে ফেরত পাওয়ার গ্যারান্টি থাকবে। অনেক সময় বেসরকারি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যারা গ্রাহকের কাছ থেকে সুবিধা নেয়। সরকার সেই গ্রাহককে এই নিরাপত্তা দেবে। যেভাবেই হোক ব্যক্তি তার ‘প্রপার ডিউ ব্যাক’ পাবে।

সরকারি ঋণ অফিসগুলোর দায়িত্ব এই আইনের অধীনে নির্ধারণ করে দেওয়া হবে। স্বাভাবিক ডিপোজিট ব্যবস্থার পাশাপাশি শরিয়াভিত্তিক ডিপোজিট ব্যবস্থাসংক্রান্ত বিধানাবলীও ঋণ আইন ২০২১ এ প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

জাতীয় সঞ্চয়পত্র টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর