Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু, সংক্রমণ দুই-ই কমেছে

সারাবাংলা ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৭

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মৃত্যু ও সংক্রমণ শনাক্তের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ৬৫ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫৬। অন্যদিকে আগের দিন ২ হাজার ৭১০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই পরিমাণ ২ হাজার ৬৩৯ জন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৯৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ৪৬৬টি। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ২৩৩টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯১ লাখ ১৮ হাজার ৮৪৩টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ২ হাজার ৬৩৯টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ১৯ হাজার ৮০৫টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৯ দশমিক ৬৯ শতাংশ। সে হিসাবে আগের দিনের তুলনায় সংক্রমণের হারও (৯ দশমিক ৮২ শতাংশ) কমেছে। এই পরিসংখ্যানসহ এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৬৭ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ হাজার ৫৬৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৬০ হাজার ৭৫৪ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ১১ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ৫৬ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৬ হাজার ৬৮৪ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১৯ জন, নারী ৩৭ জন। এই ৫৬ জনের মধ্যে এক জন বাসায় মারা গেছেন, ৫৪ জন মারা গেছেন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। এক জনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ৫৬ জনের মধ্যে সর্বোচ্চ ২০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৬১ থেকে ৭০ বছর বয়সী ১১ জন ও ৭১ থেকে ৮০ বছর বয়সী ৯ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে ৮১ থেকে ৯০ বছর বয়সী ছয় জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী এক জন মারা গেছেন। অন্যদিকে ৪১ থেকে ৫০ বছর বয়সী ছয় জন ও ৩১ থেকে ৪০ বছর বয়সী তিন জন মারা গেছেন। এই সময়ে ৩০ বছরের নিচে ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সর্বোচ্চ ২০ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ১৫ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া খুলনা বিভাগের ছয় জন, সিলেট বিভাগের পাঁচ জন, বরিশাল বিভারে চার জন, রাজশাহী বিভাগের তিন জন, রংপুর বিভাগের দুই জন এবং ময়মনসিংহ বিভাগের এক জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর