Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-ভাঙ্গা রেল যোগাযোগ ২০২২ এর ডিসেম্বরে

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২১ ২২:৩৬

ঢাকা: উদ্বোধনের দিন পদ্মাসেতুতে ট্রেন চালানো সম্ভব না হলে, ২০২২ সালের ১৬ ডিসেম্বর ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পাধীন কেরানীগঞ্জের পানগাঁও এলাকায় বুড়িগঙ্গা রেল সেতু নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শনের সময় সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, সেতুর দুই প্রান্তের সংযোগ কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে। মূল সেতুতে কাজ করার অনুমতি সেতু কর্তৃপক্ষের কাছে চাওয়া হয়েছে। তারা যদি ডিসেম্বরের মধ্যে অনুমতি দেয় তাহলে সরকার নির্ধারিত সময়ে পদ্মাসেতু চালুর দিনে ট্রেন চালানো সম্ভব হবে।

কিন্তু, যদি আরও দেরি করে মার্চের দিকে অনুমতি দেয় তখন আর সেতু উদ্বোধনের দিন ট্রেন চালানো যাবে না কারণ সেতুতে রেল লাইন বসাতে অন্ততঃ ছয় মাস সময় লাগবে। ডিসেম্বরের মধ্যেই অনুমতি পাওয়ার ব্যাপারে সেতু কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা অব্যাহত আছে বলে জানান রেলপথমন্ত্রী।

এর আগে, পানগাঁওয়ে উপস্থিত সাংবাদিকদের পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪৩ শতাংশ বলে জানান মন্ত্রী। পরে, মাওয়া প্রান্তে প্রায় দুই কিলোমিটার রেললাইন পরিদর্শন কারে ঘুরে দেখে শরীয়তপুরের জাজিরা প্রান্তে গিয়ে মূলসেতুতে ওঠেন এবং সেতুর যে অংশে রেললাইন বসানো হবে সেই অংশ পরিদর্শন করেন।

একইসঙ্গে, জাজিরা প্রান্তে ভায়াডাক্ট ৩ অংশে ব্যালাস্টলেস ট্র্যাক স্থাপন কাজের উদ্বোধন করেন তিনি।

পরিদর্শনের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একেএম

টপ নিউজ রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর