Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিসে ডাক আদান-প্রদানে নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২১ ২৩:২৩

ঢাকা: ব্যাংক বহির্ভূত কোনো আর্থিক প্রতিষ্ঠান লাইসেন্সবিহীন কোনো কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করতে পারবে না বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত  একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে পাঠানো পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ‘দ্য পোস্টাল অফিস অ্যাক্ট-১৮৯৮-এর মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১৩’-এর নির্দেশনা অনুযায়ী, লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডাকদ্রব্য গ্রহণ, পরিবহন ও বিলি বিতরণ সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে। অথচ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান লাইসেন্সবিহীন বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করছে।

এখন থেকে লাইসেন্সবিহীন কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করা যাবে না বলে তফসিলি ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে উল্লেখ করেছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনাটি ব্যাংক কোম্পানি আইন, ১৯৯৩-এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারি করা হয়েছে। এর আগে, গত ৩০ জুনও ব্যাংকগুলোকে একই নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

সারাবাংলা/জিএস/টিআর

কুরিয়ার সার্ভিস ডাক আদান-প্রদান বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর