Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৫২ মৃত্যু, শনাক্ত ২৪৯৭ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৭

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৫২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ৭৩৬ জন। এ ছাড়া একই সময়ে ২ হাজার ৪৯৭ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ১৫ লাখ ২২ হাজার ৩০২ জন শনাক্ত হলেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নমুনা পরীক্ষার জন্য সারাদেশে ল্যাবরেটরির সংখ্যা ছিল ৭৯৯ জন। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬০৪টি।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ৩৭৮টি। নতুন ও পুরনো নমুনা নিলে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৫২৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয় ৯১ লাখ ৪৬ হাজার ৩৭১টি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৪০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৪ হাজার ৫৯৪ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৭ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২০ জন, মহিলা ৩২ জন। এ পর্যন্ত দেশে পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৭ হাজার ২৫৯ জন, মহিলা রোগী মৃত্যুর সংখ্যা ৯ হাজার ৪৭৭ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৫ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী মারা গেছেন ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন ৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ১৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী মারা গেছেন ১৬ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী মারা গেছেন ৬ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন দুইজন। এ পর্যন্ত দেশে ৬১ থেকে ৭০ বছর বয়সী মারা গেছেন ৮ হাজার ৩২৪ জন, যা সর্বোচ্চ। ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ৬ হাজার ২৯৩ জন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়— ঢাকা বিভাগে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২০ জন, চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ১৫ জন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে ৯ জন, বরিশালে দুইজন, সিলেট বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ২ জন মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৯ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন ও বাসাবাড়িতে মারা গেছেন তিনজন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেনটাইনে গেছেন ২ হাজার ৪৮০ জন, কোয়ারেনটাইন থেকে ছাড়া পেয়েছেন ৩ হাজার ৬৮৬ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ৬৮৩ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৩৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় দেশের অভ্যন্তরে আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৪ হাজার ৮৫৮ জন, স্থলবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছে ৭৭১ জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৭৮ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর