Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেনারেল হাসপাতালে অক্সিজেন সাপোর্ট ডিভাইস দিল কেএসআরএম

সারাবাংলা ডেস্ক
৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:০১

চট্টগ্রাম ব্যুরো: কোভিড আক্রান্ত রোগীদের সেবায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আটটি অক্সিজেন সরবরাহকারী ডিভাইস (বাইপেপ মেশিন) দিয়েছে ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেএসআরএম।

বুধবার (৮ সেপ্টেম্বর) করোনা চিকিৎসায় বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বির কাছে সরঞ্জামগুলো হস্তান্তর করা হয়।

জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে হস্তান্তর অনুষ্ঠানে হাসপাতালের কোভিড ইউনিটের ইনচার্জ ডা. আবদুর রব, কেএসআরএমের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম, মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. মেজবাহ উদ্দিন আহমেদ, সিনিয়র ব্যবস্থাপক আবু সুফিয়ান, ঊর্ধ্বতন কর্মকর্তা মিজান উল হক ছিলেন।

চিকিৎসক আবদুর রব সারাবাংলাকে জানিয়েছেন, বাইপেপ মেশিনের মাধ্যমে মূলত প্রকৃতি থেকে অক্সিজেন সংগ্রহ করে সরাসরি রোগীদের সরবরাহ করা যায়। একজন রোগীকে প্রতি মিনিটে ১৫ থেকে ২০ লিটার অক্সিজেন এই মেশিনের মাধ্যমে সরবরাহ করা যায়। বাইপেপ মেশিন পাওয়ায় প্ল্যান্টের অক্সিজেনের ওপর চাপ কমবে বলে জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, ‘কেএসআরএম সংকটকালীন সময়ে বারবার এগিয়ে এসেছে। জেনারেল হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে অক্সিজেন সরবরাহ করেছে বিনামূল্যে। এতে অক্সিজেন সংকটে অকাল মৃত্যুর হাত থেকে বেঁচে গেছে অনেক প্রাণ। কেএসআরএমের বাইপেপ মেশিনও করোনা রোগীদের চিকিৎসায় সহায়তা করবে।‘

মেহেরুল করিম বলেন, ‘করোনার সংক্রমণ এখন অনেকটা স্থিতিশীল অবস্থায় আছে। যদিও বিশেষজ্ঞদের ধারণা, অচিরেই শুরু হবে করোনার তৃতীয় ঢেউ। সেই ঢেউয়ে প্রাণহানি কমাতে প্রয়োজন ব্যাপক প্রস্ততি। এ বিবেচনায় কেএসআরএম বাইপেপ মেশিনগুলো দিয়েছে। দেশে ও দেশের মানুষের প্রতি আমাদের দায়বদ্ধতা থেকে আমদের এ উদ্যোগ। এ ধরণের কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।’

সারাবাংলা/আরডি/পিটিএম

অক্সিজেন কেএসআরএম সাপোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর