Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রেসিডেন্ট পদে লড়বেন না দুতার্তে

আন্তর্জাতিক ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২১ ০৩:৪২

ফিলিপাইনের আসন্ন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে ভাইস প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে।

২০১৬ সালে ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়া দুতার্তে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়ার ক্ষেত্রে সাংবিধানিক বাধার মুখে পড়তে পারেন এমন শঙ্কা এবং বিরোধীদের মধ্য থেকে তার বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ ওঠার পর এমন সিদ্ধান্তের কথা জানা গেল।

যদিও সব অভিযোগ অস্বীকার করে দুতার্তে বলেছেন, দেশের মানুষের ভালোবাসায় তার মূল চালিকা শক্তি।

এদিকে, ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে দুতার্তে আন্তর্জাতিক অপরাধ আদালতে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ থেকে রেহাই পেতে পারেন; এমন সম্ভাবনা থেকে তিনি ওই পদে অপেক্ষাকৃত দূর্বল প্রতিপক্ষের মুখোমুখি হতে চাচ্ছেন বলে মনে করছেন বিবিসির বিশ্লেষক সেলিয়া হ্যাটন।

এর আগে, ফিলিপাইনের ক্ষমতায় বসার ছয় মাসের মধ্যে মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে অন্তত সাত হাজার মানুষকে হত্যার নির্দেশ দিয়েছেন রড্রিগো দুতার্তে। পরে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিংবা অজ্ঞাত বন্দুকধারীদের হাতে তাদের মৃত্যু হয়েছে। চলতি বছরের জুনে ওই হত্যাকাণ্ডগুলোকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ আদালতে এ ব্যাপারে তদন্তের আবেদন করা হয়েছে।

অন্যদিকে, দুতার্তের বদলে কে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন; সে ব্যাপারে কোনো স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়নি।

দলের পক্ষ থেকে দুতার্তের ঘনিষ্ঠ সহচর ক্রিস্টোফার বঙ্গোকে প্রেসিডেন্ট পদে লড়ার আহ্বান জানালে তিনি তা প্রত্যাখান করে বলেন, তিনি পদের জন্য নয়, মানুষের সেবার উদ্দেশ্য নিয়ে রাজনীতিতে আছেন।

এছাড়াও, প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যে জনমত জরিপে সবার চেয়ে এগিয়ে আছেন দুতার্তের মেয়ে সারা দুতার্তে ক্যাপ্রিও। কিন্তু, তিনিও প্রেসিডেন্ট পদে লড়ার ব্যাপারে স্পষ্ট করে কিছু জানাননি।

সারাবাংলা/একেএম

ফিলিপাইন রড্রিগো দুতার্তে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর