Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনেক বিদ্যালয়েই থাকছে আইসোলেশন রুম

স্টাফ করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩০

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে বন্ধ হওয়ার পর প্রথম বারের মতো খুলছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ক্লাসশুরু হলেও এখনো শেষ হয়নি করোনার প্রকোপ। এ পরিস্থিতিতে বিদ্যালয়ের ভেতরে কারও মধ্যে করোনার উপসর্গ দেখা দিতে পারে- সেই চিন্তা মাথায় রেখেই অনেক বিদ্যালয়েই আইসোলেশন রুমের ব্যবস্থা করেছে।

রাজধানীর উদয়ন, অগ্রণীসহ বেশ কয়েকটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য আইসোলেশন রুম রাখা হয়েছে। ভিকারুননিসাসহ দেশ সেরা প্রায় সব বিদ্যালয়েই রাখা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। যথাযথ স্বাস্থবিধি যেন মানা হয় সেজন্য বিদ্যালয়ের কড়িডোরে আঁকা হয়ে শারীরিক দূরত্বের চিহ্নও।

বিজ্ঞাপন

আজিমপুরের অগ্রণী বিদ্যালয়ের শিক্ষিকা জাহানারা বলেছেন, আমাদের বিদ্যালয়ে একটি আইসোলেশন সেন্টার রাখা হয়েছে। সেখানে প্রয়োজনে দুই থেকে তিনজনকে আইসোলেশনে রাখা যাবে। তাদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধাও রাখা হয়েছে। সেখানে বসে তারা ক্লাস কিংবা পরীক্ষাও দিতে পারবে।

উদয়ন স্কুলের নিচতলার একটি রুম করা হয়েছে আইসোলেশন রুম। এই ঘরটিতে প্রয়োজনীয় চিকিৎসা সহযোগিতার ব্যবস্থাও রাখা হয়েছে। বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম বলেন, কোনো শিক্ষার্থী যদি অসুস্থতাবোধ করে তার জন্য এই ব্যবস্থা। বিদ্যালয়ে যেকোনো প্রকারের মেডিকেল ইমার্জেন্সির জন্য আমরা প্রস্তুত রয়েছি। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্যই এই প্রস্তুতি।

আইসোলেশন রুম রাখার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অভিভাবক ও শিক্ষার্থীরা। বন্ধের শেষ দিনে বিদ্যালয় দেখতে আসা বেশ কয়েকজন অভিভাবক বলেছেন, এতে করে যেকোনো ধরনের দুর্ঘটনায় প্রাথমিকভাবে সামলে নেওয়া যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আজ রোববার (১২ সেপ্টেম্বর) থেকে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। এর আগে করোনা মহামারির কারণে দীর্ঘ ১৭ মাস ২৪ দিন বন্ধ ছিল প্রতিষ্ঠানগুলো। তবে সম্প্রতি করোনার সংক্রমণ নিম্নমুখী থাকায় স্কুল-কলেজ খুলে দেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এটিও জানানো হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুললে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে কঠোরভাবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হলে কোন বিষয়গুলো অনুসরণ করতে হবে, সে বিষয়ে ১৯ দফা নির্দেশনাও জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

সারাবাংলা/টিএস/এনএস

করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর