Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইঞ্জিনচালিত নৌকায় কাঁকড়া পরিবহনের নিষেধাজ্ঞা অবৈধ: হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০২১ ১০:২৭

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: সুন্দরবনের দুবলার চর এবং ওই এলাকা থেকে খুলনা পর্যন্ত সরকার ঘোষিত রুটে ইঞ্জিন চালিত নৌকায় কাঁকড়া পরিবহনে বন অধিদফতরের নিষেধাজ্ঞা অবৈধ ঘোষণা করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ পর্যবেক্ষণসহ এ রায় দেন।

জাহান আলী গাজীসহ আট জনের করা এক রিট আবদেনে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে এ রায় দেন আদালত।

আদালত বলেছেন, এই রায় অপব্যবহার করে কেউ যেন ইঞ্জিনচালিত নৌকা নিয়ে সংরক্ষিত বনাঞ্চলে ঢুকতে না পারে সেজন্য নির্দেশনা থাকবে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ছিলেন চঞ্চল কুমার বিশ্বাস ও আল ফয়সাল সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী জানান, নিবন্ধিত ট্রলারে পশুর নদী ব্যবহার করে দুবলার চর থেকে সব ধরনের মাছ পরিবহনের অনুমতি আছে বনবিভাগের। তবে কাঁকড়া বহনের অনুমতি দেওয়া হচ্ছিল না। ফলে কাঁকড়া ধরার পর খুলনা আনতে দেরি হওয়ায় অনেক কাঁকড়া মারা যেত। এ অবস্থায় অন্যান্যদের মতো ইঞ্জিন চালিত নৌকায় কাঁকড়া পরিবহনের অনুমতি চেয়ে ২০১৮ সালের ১২ আগস্ট প্রধান বন সংরক্ষকসহ সংশ্লিস্টদের কাছে আবেদন করেন দাকোপ ও বটিয়াঘাটাসহ সংশ্লিস্ট এলাকায় কাঁকড়া আহরণকারী জেলেরা। কিন্তু বন বিভাগ ওই আবেদনে সাড়া না দেওয়ায় জেলেরা ওই বছরই হাইকোর্টে রিট আবেদন করেন।

হাইকোর্ট ৩০ দিনের মধ্যে ওই আবেদন নিষ্পত্তির নির্দেশ দেন।

এরপর বন বিভাগ থেকে ওই বছরের ৫ ডিসেম্বর আবেদনকারীদের জানায়, কাঁকড়া পরিবহণের অনুমতি দেওয়া হবে না। এরপর বন বিভাগের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সংশ্লিস্টরা ২০১৯ সালে রিট আবেদন করেন। হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার রায় দিলেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ

হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর