Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করবে জার্মান

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২১ ১৭:০২

ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নেওয়া সকল কার্যক্রমে বাংলাদেশকে সহায়তা করবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জার্মান অ্যাম্বাসেডর অচিম ট্রস্টার। একইসঙ্গে চলমান উন্নয়নে জার্মানির সহযোগিতা ক্রমবর্ধমান গতিতে অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন তিনি।

সোমবার (২০ সেপ্টেম্বর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জার্মান অ্যাম্বাসেডর অচিম ট্রস্টার সৌজন্য সাক্ষাতের সময় এসব কথা বলেন।

এ বিষয়ে অচিম ট্রস্টার বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জার্মানির অত্যন্ত ঘনিষ্ঠ মিত্র বাংলাদেশ। পারস্পরিক আলাপ-আলোচনা ও চাহিদার ভিত্তিতে এক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হবে। এছাড়াও বাংলাদেশে চলমান উন্নয়নে জার্মানির সহযোগিতা ক্রমবর্ধমান গতিতে অব্যাহত থাকবে।

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করে জার্মান রাষ্ট্রদূত বলেন, প্যারিস জলবায়ু চুক্তি ও গ্রিন ক্লাইমেট ফান্ডের মাধ্যমে জার্মান তার সহযোগিতা চালিয়ে যাবে।

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন জার্মান অ্যাম্বাসেডরকে জানান, বাংলাদেশ ক্লাইমেট ভালনারেবিলিটি ফোরাম (সিভিএফ) এবং ভালনারেবল-২০ এর সভাপতি হিসেবে জলবায়ু পরিবর্তন বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। সিভিএফ’র প্রেসিডেন্ট হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামগ্রিক সমৃদ্ধির লক্ষ্যে ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ঘোষণা করেছেন।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে ধনী দেশগুলোর প্রতিশ্রুত বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান ও আর্টিকেল-৬ (মার্কেট মেকানিজম)’সহ প্যারিস জলবায়ু চুক্তির অন্যান্য বিষয়ে বিশ্বনেতারা ঐক্যমতে পৌঁছাবেন বলে আশা প্রকাশ করেন পরিবেশমন্ত্রী।

বাংলাদেশের ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান’ হালনাগাদকরণ এবং বন ব্যবস্থাপনায় সহযোগিতার জন্য বিএমজেড এবং জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড’কে ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, প্রযুক্তি হস্তান্তর, সক্ষমতা বৃদ্ধি, নবায়নযোগ্য জ্বালানি এবং শহর এলাকায় অভিযোজন কার্যক্রম বাস্তবায়নসহ জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে জার্মানির সহযোগিতা কামনা করেন।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন এবং জলবায়ু পরিবর্তন অনুবিভাগের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনএস

জলবায়ু পরিবর্তন জার্মান বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর