Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৭৫-এর পর অসাম্প্রদায়িক চেতনা কেড়ে নেওয়ার চেষ্টা হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৮

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ৭৫ সালে সপরিবারে হত্যার পর বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনাকে কেড়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ধর্মের ভিত্তিতে জাতিকে বিভক্ত করার চেষ্টা করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দিনাজপুরের বিরলের মঙ্গলপুরে শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরের (গৌরাঙ্গ আশ্রম) ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পঁচাত্তর পরবর্তী সময়ে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনাকে কেড়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে। জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা হিন্দু-মুসলমানের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র করার চেষ্টা করেছে। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সেই অসাম্প্রদায়িক চেতনাকে ধরে রেখে উন্নয়ন করায় বাংলাদেশ আজ বিশ্বে মাথা তুলে দাঁড়িয়েছে।

সবাইকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে সকলে নিরাপদ থাকে। সাহস নিয়ে মানুষ মসজিদ, মন্দির ও প্যাগোডায় যেতে পারে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের মানুষ কীভাবে ভালো থাকবে বিএনপি সে কথা বলেনা। তারা শুধু এতিমের টাকা আত্মসাৎকারী খালেদা জিয়ার মুক্তি দাবি করবে। আর সাতসমুদ্র ১৩ নদীর ওপারে এক অপরাধী বসে আছে, তার সঙ্গে তারা যোগাযোগ করেন- কীভাবে বাংলাদেশ দখল করা যাবে। নবাব সিরাজউদ্দৌলাকে হত্যা করে মীরজাফরের হাত ধরে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতবর্ষ শাসন করেছে। আজকে লন্ডনে বসে তারেক রহমান ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো স্বপ্ন দেখছেন। হত্যাযজ্ঞ ও নৈরাজ্যের বিনিময়ে তিনি বাংলাদেশকে দখল করতে চান। সেই সম্ভাবনা বাংলাদেশে নাই।

বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর সফল নেতৃত্বের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, উন্নত দেশগুলো যখন করোনা নিয়ে দিশেহারা, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে সাহসী করে তুলেছেন। সবার সঙ্গে কথা বলেছেন। বাংলাদেশের মানুষ ধীরে ধীরে তার সাহসে সাহসী হয়ে উঠেছেন।

তিনি আরও বলেন, করোনা মহামারীতে পৃথিবীর সব মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল। সৌদি আরব, পাকিস্তানে মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছিল। বাংলাদেশে কোনো মসজিদ-মন্দির বন্ধ হয়নি। স্বাস্থ্যবিধি মেনে সব চালু ছিল। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে পৃথিবীর প্রথম ৩০টি দেশের মধ্যে বাংলাদেশ ভ্যাকসিন পেয়েছে। এখন বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন প্রবেশ করছে। আগামী অক্টোবরে ভারত থেকেও ভ্যাকসিন আসবে।

মন্দিরের সভাপতি নারায়ন চন্দ্রের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিরলের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াজেদ মিয়া, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র সবুজার সিদ্দিক সাগর এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়।

সারাবাংলা/জেআর/এনএস

অসাম্প্রদায়িক চেতনা প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর