Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়াড বৈঠকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল মুক্ত রাখার প্রত্যয়

আন্তর্জাতিক ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২১ ১৫:৫৩

কোয়াডের চার সদস্য যুক্তরাষ্ট্র, জাপান, ভারত এবং অস্ট্রেলিয়ার নেতারা শুক্রবার (২৪ সেপ্টেম্বর) প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক করেছেন। শীর্ষ সম্মেলনে নেতারা স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে চীনের জবরদস্তিমূলক দখলদারিত্ব থেকে মুক্ত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

হোয়াইট হাউজে দুই ঘণ্টাব্যাপী বৈঠকে চার নেতা এশিয়ায় করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহে যৌথ পরিকল্পনার সম্মত হয়েছেন। এছাড়া জলবায়ু সংকট মোকাবিলায় কার্বন নিঃসরণ কমিয়ে জলবায়ু লক্ষ্যমাত্রা দ্রুত অর্জনের জন্য একটি উদ্যোগও সম্মত হন।

শীর্ষ সম্মেলন শেষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইশোহিদো সুগা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক যৌথ বিবৃতি প্রদান করেন। এতে নেতারা বলেন, আমরা আইনের শাসন, নৌ ও বিমান চলাচলের স্বাধীনতা, বিবাদের শান্তিপূর্ণ সমাধান, গণতান্ত্রিক মূল্যবোধ এবং দেশের আঞ্চলিক অখণ্ডতার পক্ষে অবস্থান নিয়েছি।

এর আগে, এ বছরের মার্চে কোয়াড নেতাদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। তবে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে সে আয়োজনটি ছিল ভার্চুয়াল পদ্ধতিতে।

যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার সমন্বয়ে গঠিত কৌশলগত জোট ‘কোয়াড’ সাম্প্রতিক সময়ে কূটনৈতিক বিশ্বে অন্যতম আলোচিত একটি ইস্যু। ইন্দো-প্যাসিফিক কৌশল বাস্তবায়নের লক্ষ্য নিয়ে কাজ করা কোয়াডকে এরই মধ্যে ‘শত্রুপক্ষ’ হিসেবে চিহ্নিত করেছে চীন। যে কারণে কোয়াডের পক্ষ থেকে বাংলাদেশকে যুক্ত করার আগ্রহ দেখানো হলেও বাংলাদেশকে চীন বলেছিল, এরকম কোনো জোটে অন্তর্ভুক্তি বাংলাদেশ-চীন সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে। চীনা রাষ্ট্রদূতের এমন বক্তব্যে কূটনৈতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর