Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইজারের আরও ২৫ লাখ ডোজ ভ্যাকসিন আসছে কাল

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩৩

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে আরও ২৫ লাখ ডোজ ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন আসছে বাংলাদেশে। আগামীকাল সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত ১০টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল এয়ার লাইন্সের কার্গো বিমানে করে এই ভ্যাকসিন আনা হবে।

কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় ফাইজারের এই ২৫ লাখ ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ। রোববার (২৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তা মাইদুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ভ্যাকসিনগুলো গ্রহণ করতে বিমান বন্দরে বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ স্বাস্থ্যখাতের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এর আগে কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে ১ম দফায় ১ লাখ ৬২০ ডোজ এবং ২য় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ ভ্যাকসন দেশে এসেছে। তারই ধারাবাহিকতায় আগামীকাল আরও ২৫ লাখ ডোজ দেশে আসছে। এ নিয়ে ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন পেল বাংলাদেশ।

উল্লেখ্য, এর আগে অ্যাস্ট্রেজেনেকা, সিনোফার্মা, মডার্না ভ্যাকসিনসহ ক্রয়কৃত ও কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় মোট ৪ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৯৪০ ডোজ ভ্যাকসিন দেশে এসেছে। এর মধ্যে ১ম ডোজ মোট ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জনকে এবং ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জনকে ২য় ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়েছে (২৫ সেপ্টেম্বর পর্যন্ত)।

এছাড়াও চীনের সিনোফার্মা’র ৬ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের চুক্তি অনুযায়ী এ মাস থেকেই প্রতি মাসে ২ কোটি ডোজ করে ভ্যাকসিন দেশে আসার প্রক্রিয়া চলমান রয়েছে।

বিজ্ঞাপন

এর পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আরও সাড়ে ১০ কোটি ডোজ ভ্যাকসিনসহ মোট ২৪ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের প্রক্রিয়াও চলমান রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সারাবাংলা/এসবি/এনএস

২৫ লাখ ডোজ ভ্যাকসিন ফাইজার-বায়োএনটেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর